আবেদনকৃত পাসপোর্টের অবস্থান কার্যক্রম চেক করুন অনলাইনে! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ আবেদনকৃত পাসপোর্টের অবস্থান কার্যক্রম চেক করুন অনলাইনে! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বুধবার, ৭ নভেম্বর, ২০১৮

আবেদনকৃত পাসপোর্টের অবস্থান কার্যক্রম চেক করুন অনলাইনে!



আজকের টিউটোরিয়ালের মাধ্যমে আমরা জানবো কিভাবে একদম সহজে অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করে জমা দিয়ে ছবি ও ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার পর আবেদনকৃত পাসপোর্টটির কার্যক্রমের অবস্থান অনলাইনে চেক করা যায়। আমরা সকলেই জানি যে, স্বাভাবিক পাসপোর্টের জন্য আবেদন করলে ১ মাসের মধ্যে পাওয়া যায়। আর ইমারজেন্সি করলে ১৫ দিনের মধ্যে পাওয়া যায়। তো এই ১ মাস বা ১৫ দিনের মধ্যে পাসপোর্টের কার্যক্রম কী অবস্থায় আছে তা কিভাবে জানা যায় তাই আমরা আজকে এই টিউটোরিয়ালের মাধ্যমে জানবো। তো চলুন শুরু করা যাক।
অনলাইনে পাসপোর্ট বর্তমান অবস্থান চেক করতে আপনাকে পাসপোর্ট অফিসে ফরম জমা, ছবি ও ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার পর পরবর্তীতে পাসপোর্ট রিসিভের জন্য একটা রিসিট ফরম দিয়েছে এটি লাগবে। যা ঠিক উপরের স্ক্রিনশটের মত। রিসিটটির ডানপাশে বারকোডের নিচে Enrolment আইডি নম্বর দেওয়া থাকে।

অনলাইনের মাধ্যমে আপনার পাসপোর্টের কার্যক্রম অবস্থান জানতে আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটি হলো www.passport.gov.bd এটি। সাইটটিতে প্রবেশ করতে এই লিংকটি ক্লিক করুন।
সাইটটিতে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে Application Status বাটনে ক্লিক করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে পাসপোর্ট রিসিভের জন্য যে রিসিট দিয়েছে তাতে দেখুন Enrolment ID আছে তা দেখে দেখে Enrolment ID এর ঘরে টাইপ করুন। তারপর আপনার জন্মতারিখ সিলেক্ট করে দিন। তারপর উপরের ক্যাপসা দেখে দেখে নিচের ঘরটিতে টাইপ করুন এবং Search বাটনে ক্লিক করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে পাসপোর্টের কার্যক্রম অবস্থানের পাশাপাশি আপনার বিস্তারিত তথ্যও দেখাচ্ছে। তো আমাদের মূল যে কাজটা অর্থাৎ পাসপোর্টের কার্যক্রমের অবস্থা জানতে স্ক্রিনশটের মত Status টেবিলটি ফলো করতে হবে। যেমন এখানে দেওয়া আছে Pending for Passport Personalisation এটাই হলো পাসপোর্টের কার্যক্রমের অবস্থান।

স্ট্যাটাসে যে লেখাগুলো আসবে তার বিস্তারিত আলোচনা :
পাসপোর্ট অবস্থান কার্যক্রম চেক করার সময় এক একটি পাসপোর্টের এক-একরকম স্ট্যাটাস আসবে। অর্থাৎ কোন পাসপোর্টটি কোন অবস্থানে আছে তা এক পাসপোর্টের একরকম আসবে। যা আসবে ইংরেজি ভাষায়। আমরা এই টিউটোরিয়ালে যে পাসপোর্টটির স্ট্যাটাস চেক করেছি তার স্ট্যাটাস হচ্ছে Pending for passport personalisation - ব্যক্তিগতকরণের যাচাই অর্থাৎ পাসপোর্টটি এখনো প্রিন্ট করা হয়নি। প্রিন্ট করার আগ মুহুর্তে আছে। এটার মানে হচ্ছে এইরকম এক-একটি পাসপোর্টের একরকম স্ট্যাটাস আসবে। তো এই স্ট্যাটাসগুলোর মানে কী? তাই আমরা এখন জানবো।

Passport is ready, Pending of issuance - পাসপোর্টটি তৈরি হয়ে গেছে। অর্থাৎ পাসপোর্টটি ঢাকা থেকে আপনার জেলার পাসপোর্ট অফিসে পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এখনো পাসপোর্ট আবেদনকারী পাসপোর্টটি হাতে পাননি।

In printer queue - পাসপোর্টটি এখন প্রিন্ট করার জন্য প্রিন্টারের ভিতরে রয়েছে, এখনো প্রিন্ট করা শেষ হয়নি।

Pending for police approval - এটি এখনো পুলিশ ভেরিফিকেশন হয়নি। অর্থাৎ পাসপোর্টটির পুলিশ ভেরিফিকেশনের কার্যক্রম চলছে।

Pending investigation in central - এটি হচ্ছে কোনো পাসপোর্ট ফরম আবেদন করার পর জমা দিয়ে সাথে ছবি ও ফিঙ্গারপ্রিন্ট জমা দেওয়ার পর আবার যদি নতুন করে ছবি বা ফিঙ্গার বা সিগনাচার দেওয়া তাহলে এটা দেখাবে। অর্থাৎ নতুন করে যে তথ্যটি দেওয়া হয়েছে তা এখনো ঢাকায় পৌঁছেনি। এইরকম দেখলে পাসপোর্ট অফিসে আপনাকে যোগাযোগ করে তাড়াতাড়ি এর সমাধার করতে হবে। তানাহলে সহজে পাসপোর্ট হাতে পাবেন না।

Police verification is rejected - পাসপোর্ট আবেদনকারীর নামে যদি কোনো মামলা থাকে বা পাসপোর্টে দেওয়া তথ্যগুলি ভুল থাকে তাহলে এইভাবে আসবে। এর সমাধান করতে আপনাকে আপনার থানায় যোগাযোগ করতে হবে।

Pending for assistants/deputy director approval - পাসপোর্ট ডেপুটি ডিরেক্টর অ্যাপ্রোভ করেছেন। এখন সহকারীর অ্যাপ্রোভালের অপেক্ষায় রয়েছে।
উপরিউক্ত স্ট্যাটাস লেখাগুলো আরো বিভিন্ন ধরনের আসতে পারে। আমি এখানে সবগুলো দেখাতে পারলাম না। কারণ আমার সবগুলো জানা নেই। তো এগুলো ছাড়া যদি আপনাদের পাসপোর্ট চেক করতে গিয়ে অন্যরকম স্ট্যাটাস আসে। তাহলে পাসপোর্ট অফিসে যোগাযোগ করে জেনে নিতে পারেন। এর উপরের স্ক্রিনশটের মত পাসপোর্টের ওয়েবসাইটের Contact পেজে গিয়ে তাদের সাথে যোগাযোগের টেলিফোন নম্বর দিয়ে কল করে জেনে নিতে পারেন। অথবা সরসারি হেড অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন। তাদের ওয়েবসাইটের মাধ্যমেই তাদের সাথে যোগাযোগ করুন। এর জন্য drop us a message এর নিচের বক্সগুলিতে আপনার নাম, ইমেইল অ্যাড্রেস, মোবাইল নম্বর, আপনি কী জানতে চান তা লিখে তারপর সিকিউরিটি কোড লিখে Submit বাটনে ক্লিক করুন। তারপর তারা এর উত্তর আপনার ইমেইল অ্যাড্রেসে অথবা মোবাইল নম্বরে জানিয়ে দিবে।
এইছাড়াও যোগাযোগের জন্য আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসের নম্বর ও সরাসরি অফিসের ঠিকানা দেখতে উপরের স্ক্রিনশটগুলো ফলো করুন। এখানে যত জেলায় পাসপোর্ট অফিস আছে সবগুলোর নাম, নম্বর ও অ্যাড্রেস দেওয়া আছে।

আজকের টিউটোরিয়ালের বিষয়ে বলতে বলতে অনেক কথাই বলে পেললাম এবং শেষপ্রান্তে চলে এলাম। আশা করি আপনারা বিষয়টি ভালো করে বুঝতে পেরেছেন। আপনারা ভালো করে বুঝতে পারলেই আমাদের পোস্ট করা সার্থক। কারণ আপনাদের উপকারের জন্যই আমাদের এই সাইটটি খোলা হয়েছে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP