দেখে নিন, বিদ্যুতের মিটারের জন্য আবেদন করার নতুন ওয়েবসাইট এবং আবেদন করার প্রক্রিয়া! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ দেখে নিন, বিদ্যুতের মিটারের জন্য আবেদন করার নতুন ওয়েবসাইট এবং আবেদন করার প্রক্রিয়া! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
রবিবার, ১৪ অক্টোবর, ২০১৮

দেখে নিন, বিদ্যুতের মিটারের জন্য আবেদন করার নতুন ওয়েবসাইট এবং আবেদন করার প্রক্রিয়া!



অনলাইনে বিদ্যুতের মিটারের আবেদনের নতুন একটি সাইট খোলা হয়েছে। আমরা জানি যে, প্রত্যেক বিদ্যুৎ অফিসের জন্য আলাদা আলাদা ওয়েবসাইট রয়েছে এবং ওয়েবসাইটগুলোতে আবেদন করারও সিস্টেম রয়েছে। তাই আমরা মিটারের জন্য আবেদন করতে যে এলাকার বিদ্যুতের মিটারের জন্য আবেদন করব সেই এলাকার বিদ্যুৎ অফিসের ওয়েবসাইটে ভিজিট করে তারপর আবেদন করি। যার কারণে আমাদের ঐ এলাকার বিদ্যুৎ অফিসের ওয়েবসাইট লিংক সম্পর্কে জানা লাগে। যা অনেক ঝামেলার ব্যাপার। তাই এই ঝামেলাকে সহজ করতে নতুন একটি ওয়েবসাইট খোলা হয়েছে। যার মাধ্যমে আপনি সকল বিদ্যুৎ অফিসের মিটারের জন্য আবেদন করতে পারবেন। অর্থাৎ এই একটি ওয়েবসাইটের মাধ্যমে আপনি বাংলাদেশের যেকোনো স্থানের বিদ্যুৎ অফিসের আওতাভুক্ত মিটারের জন্য আবেদন করতে পারবেন। তো চলুন বেশি কথা না বলে নতুন ওয়েবসাইটটির লিংক এবং কিভাবে ঐ ওয়েবসাইটে আবেদন করবেন তা নিচে থেকে বিস্তারিতভাবে জানা যাক।

প্রথমে আমরা অনলাইনে মিটারের জন্য আবেদন করার নতুন ওয়েবসাইটটির অ্যাড্রেস দেখে নেব। ওয়েবসাইট অ্যাড্রেস - http://202.5.55.21/UI/App/frm_main_application.aspx এটিই হলো নতুন ওয়েবসাইটের অ্যাড্রেস। যেহেতু অ্যাড্রেস লিংকটি বড়। তাই এটিকে কপি করে আমাদের সংরক্ষণ করে রাখতে হবে এবং প্রয়োজন অনুযায়ী এর ব্যবহার করতে হবে। আসলে মূলত এটি বিদ্যুৎ অফিসের প্রধান ওয়েবসাইট এবং ঐ সাইটের আবেদনের সরাসরি লিংক আমি আপনাদের সাথে শেয়ার করেছি।
সাইটটিতে প্রবেশ করলে ঠিক উপরের স্ক্রিনশটের মত একটি ফরম পূরণের পাতা আসবে।
উপরের স্ক্রিনশটের মত লেখা অনুযায়ী সবগুলো ঘরের তথ্য পূরণ করুন। (যেগুলো বাংলা সেগুলো বাংলাতে লিখবেন। আর যেগুলো ইংরেজিতে লেখা সেগুলো ইংরেজিতে লিখবেন।)
উপরের স্ক্রিনশটের মত সবগুলো তথ্য অনুযায়ী সবগুলো ঘর পূরণ করুন। (যেগুলো বাংলা সেগুলো বাংলাতে লিখবেন। আর যেগুলো ইংরেজিতে লেখা সেগুলো ইংরেজিতে লিখবেন।) খেয়াল করুন স্ক্রিনশটে একই ট্রান্সফরমার আওয়াতভুক্ত পার্শ্ববর্তী গ্রাহকের বই এবং হিসাব নং দেওয়ার ঘর। এটা আপনাকে দিতেই হবে না দিলে কাজ হবে না। তো এই দুটি নাম্বারের জন্য আপনার এলাকার লাইসেন্সধারী বিদ্যুৎকর্মীর কাছ থেকে জেনে নিন। আর হ্যাঁ, মনে রাখবেন বই নং ৩ (তিন) সংখ্যার হয় এবং হিসাব নং ৪ (চার) সংখ্যার হয়।
উপরের স্ক্রিনশটের মত লোড আপনার ইচ্ছেমত দিন। এখানে সবগুলো ঘরই ইংরেজিতে পূরণ করতে হবে।
উপরের স্ক্রিনশটের মত আবেদনকারীর ছবি, আইডি কার্ডের ফটোকপি ও পর্চা/দলিল এর ফটোকপির আপলোডের লোকেশন সেট করে দিন। পল্লী বিদ্যুতের সকল শর্তে রাজি আছেন এর জন্য চ্যাকবক্সে টিকচিহ্ন দিন। তারপর স্ক্রিনশটের মত সিকিউরিটি কোড দেখে দেখে নিচের বক্সে টাইপ করুন এবং "সংরক্ষণ" করুন বাটনে ক্লিক করুন।
"সংরক্ষণ" বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত দেখুন একটি ম্যাসেজ ভেসে উঠেছে। এখানে আপনাকে "OK" বাটনে ক্লিক করতে হবে।
ব্যাস আপনার আবেদনটি সম্পূর্ণ হয়ে গেছে। দেখুন নতুন একটা পাতা এসেছে। এইবার আপনাকে স্ক্রল করে ঐ পাতাটির একদম নিচে চলে যেতে হবে এবং ঠিক উপরের স্ক্রিনশটের মত "ডাউনলোড" বাটনে ক্লিক করুন। ডাউনলোড হওয়ার পর এটি PDF ফাইল আকারে পিসিতে সেভ হবে। ঐ ফাইলটি অপেন করে প্রিন্ট দিয়ে দিন।

> অনলাইনে বিদ্যুতের মিটারের জন্য আবেদন করার পর আবেদন পত্র কি করতে হয় এবং কী কী কাগজপত্র বিদ্যুৎ অফিসে জমা দিতে হয় দেখে নিন!

> অনলাইনে মিটারের জন্য যেভাবে আবেদন করবেন দেখতে ক্লিক করুন! (পুরাতন পদ্ধতি, অর্থাৎ যেকোনো বিদ্যুৎ অফিসের ওয়েবসাইটের মাধ্যমে।)

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP