বিকাশের মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার পদ্ধতি! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ বিকাশের মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার পদ্ধতি! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বুধবার, ২১ নভেম্বর, ২০১৮

বিকাশের মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার পদ্ধতি!



আমাদের আজকের টিউটোরিয়ালটি হলো পল্লী বিদ্যুতের বিল বিকাশের মাধ্যমে একদম সহজে পরিশোধ করার পদ্ধতি নিয়ে। আমারা যারা পল্লী বিদ্যুতের আওতায় আছি তারা প্রতিমাসে আমাদের বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য নির্ধারিত ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে থেকে বিল পরিশোধ করতে হয়। যা অনেক কষ্টকর ও অনেক সময় নষ্ট করে। তো এই অসুবিধা থেকে আমাদের বাঁচাতে বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান বিকাশ একটি নতুন সিস্টেম চালু করেছে। এই সিস্টেমটির মাধ্যমে একদম সহজে বিকাশ অ্যাকাউন্টধারীরা ঘরে বসে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারিবেন কোনোপ্রকার লাইনে দাঁড়ানো ছাড়াই। তো তা কিভাবে করবেন তাই জানবো আমরা এই টিউটোরিয়ালের মাধ্যমে।
প্রথমে আপনাকে আপনি যে মাসের বিদ্যুৎ বিল পরিশোধ করবেন সে মাসের বিদ্যুৎ বিল আপনার হাতে নিন এবং উপরের স্ক্রিনশটের মত আপনার বিদ্যুৎ বিলটির এসএমএস অ্যাকাউন্ট নম্বরটি দেখে নিন। তারপর এই বিলটি কোন মাসের ও কোন বছরের তা দেখে নিন। তারপর আপনার বিকাশ অ্যাকাউন্টের মেনুবারে প্রবেশ করতে *247# ডায়াল করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত Pay Bill এখানে 5 দিয়ে Send বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত Electricity এখানে 1 দিয়ে Send বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত Palli Bidyut এখানে 1 দিয়ে Send বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত Pay Bill এখানে 2 দিয়ে Send বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত Input Bill A/C Number এখানে Send বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার বিদ্যুৎ বিলের এসএমএস অ্যাকাউন্ট নম্বরটি বিলের কাগজ থেকে দেখে দেখে টাইপ করুন এবং Send বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত যে মাসের বিল এবং যে বছরের বিল পরিশোধ করতে চান, তা বিলের কাগজ থেকে দেখে নিয়ে টাইপ করুন। এখানে প্রথমে 10 দুটি সংখ্যা হচ্ছে যে মাসের বিল। আর শেষে 2018 চারটি সংখ্যা হচ্ছে যে সাল বা বছরের বিল। মনে রাখবেন যে মাসের সংখ্যা সিঙ্গেল অর্থাৎ প্রথম, দ্বিতীয় ও তৃতীয় এইরকম মাসগুলোর সংখ্যা যেহেতু একটি (1, 2 ও 3) এই সংখ্যাগুলোর আগে 0 দিন। যেমন জানুয়ারি মাসের বিল হলে 012018 এইভাবে টাইপ করবেন। তারপর Send বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার বিদ্যুৎ বিলটিতে যে পরিমাণ মোট টাকা আছে তা এখানে টাইপ করুন। তারপর Send বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার বিদ্যুৎ বিলটির অ্যাকাউন্ট নম্বরটি, যে মাসের এবং বছরের বিল এবং বিলটির মোট টাকার পরিমাণ ঠিক আছে কিনা তা তাড়াতাড়ি একনজর দেখে নিন। তারপর আপনার বিকাশ অ্যাকাউন্টটির পিন নম্বর দিয়ে Send বাটনে ক্লিক করুন।
পেমেন্ট করার পর উপরের স্ক্রিনশটের মত দেখুন বিকাশ থেকে একটি ফিরতি ম্যাসেজ আসবে। এই ম্যাসেজটির মাধ্যমে আপনাকে জানানো হবে যে, আপনার বিলটি সফলভাবে পরিশোধ হয়েছে। আর হ্যাঁ, এখানে ম্যাসেজটিতে দেখুন একটি ট্রানজেকশন আইডি রয়েছে। এই আইডিটি যে মাসের বিল পরিশোধ করেছেন ঐ মাসের বিলের কাগজের উপর লিখে রাখুন এবং যে তারিখে পরিশোধ করেছেন তাও বিলের কাগজটিতে লিখে রাখুন। এটাই হলো আপনার বিল পরিশোধ করার প্রমাণ। যাতে পরবর্তীতে এই বিল পরিশোধ নিয়ে কোনো সমস্যা হলে ট্রানজেকশন আইডির মাধ্যমে প্রমাণ করতে পারেন যে আপনি উক্ত মাসের বিলটি পরিশোধ করেছেন।



ব্যাস হয়ে গেল বিকাশের মাধ্যমে একদম সহজে বিল পরিশোধ। আশা করি উপরিউক্ত বিষয়ের টিউটোরিয়ালটি আপনারা সুন্দরভাবে বুঝতে পেরেছেন। তারপরও কোনো স্থানে বুঝতে সমস্যা হলে নিচের কমেন্টবক্স তো আছেই, কোনো চিন্তা নাই। আর হ্যাঁ, বিকাশের মাধ্যমে পল্লী বিদ্যুুতের বিল পেমেন্ট করার পাশাপাশি যেকোনো মাসের বিল বিকাশের মাধ্যমে চেকও করতে পারবেন। তা কিভাবে করবেন তা দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP