প্রাইমারির Assistant Teacher পদে আবেদন করার পদ্ধতি! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ প্রাইমারির Assistant Teacher পদে আবেদন করার পদ্ধতি! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮

প্রাইমারির Assistant Teacher পদে আবেদন করার পদ্ধতি!



আজকের টিউটোরিয়ালের মাধ্যমে আমরা দেখবো কিভাবে প্রাইমারির Assistant Teacher পদে আবেদন করতে হয়। সম্প্রতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য সহকারী শিক্ষক পদে নিয়োগের ঘোষণা দিয়েছে প্রাইমারি শিক্ষা অধিদপ্তর। এই নিয়োগের জন্য চাকুরি প্রার্থীকে সর্বপ্রথম অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এই আবেদনের পক্রিয়াটা কিভাবে? তাই জানবো আমরা এই পোস্টের মাধ্যমে। তো অনলাইনে প্রাইমারির সহকারী শিক্ষক পদের আবেদন পক্রিয়াটি দেখতে পুরো পোস্টটি ভালো করে লক্ষ করুন।

প্রাইমারির সহকারী শিক্ষক পদে আবেদন করতে প্রথমে আপনাকে এই http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সাইটটিতে প্রবেশ করার পর কিভাবে কী করতে হবে তা জানতে নিচের সমস্ত লেখা ও স্ক্রিনশটগুলো ভালো করে ফলো করুন।
সাইটটিতে প্রবেশ করার পর উপরের স্ক্রিনশটের মত Application Now বাটনে ক্লিক করতে হবে।
তারপর উপরের স্ক্রিনশটের মত Assistant Teacher লেখাটিতে ক্লিক করে Next বাটনে ক্লিক করুন।
এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত আবেদন পত্র পূরণের ফরমটি এসেছে। এখানে আপনাকে আবেদনকারীর নাম, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ ও লিঙ্গ কি তা দিতে হবে। স্ক্রিনশটে দেখুন Dependent নামে একটি বক্স আছে। এটি হলো পোষ্য কোটা। অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ে আবেদনকারীর বাবা, মা, স্ত্রী/স্বামী যদি চাকুরি করে। তাহলে তা এখানে পোষ্য কোটা হিসেবে দিতে হবে। এর জন্য আপনাকে Yes বাটনে ক্লিক করে নিচের বক্সে বর্তমান বা শেষ কোন স্কুলে চাকুরি করেছে সে স্কুলের নাম দিতে হবে এবং নিচের Relation এর জায়গা বাবা, মা, স্ত্রী/স্বামী দিতে হবে। আর যদি পোষ্য কোটা না থাকে তাহলে No বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটে দেখুন এখানে বেশকিছু কোটা আছে। যেমন: আনসার, প্রতিবন্ধী, অনাথ বা এতিম ও উপজাতি। আবেদনকারী এই কোটাগুলোর আওতায় থাকলে Yes বাটনে ক্লিক করুন। আর যদি না থাকে তাহলে No বাটনে ক্লিক করুন। জাতীয়তা সিলেক্ট করে দিন। জাতীয় পরিচয় পত্র বা আইডি কার্ড থাকলে Yes বাটনে ক্লিক করে আইডি নম্বরটি দিন। আর না থাকলে No বাটনে ক্লিক করুন। বিবাহিত হলে Married, অবিবাহিত হলে Single, তালাকপ্রাপ্ত হলে Divorce, পুরুষের ক্ষেত্রে স্ত্রী মারা গেলে Widower এবং মহিলার ক্ষেত্রে স্বামী মারা গেলে (বিধবা) হলে Widow সিলেক্ট বা ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার বর্তমান ঠিকানাটি দিন। Care Of এর ঘরে আপনি আপনার বাবা/মা/বড় ভাই/বড় বোন (মহিলাদের ক্ষেত্রে স্বামী) এর নাম দিতে পারেন। তারপর গ্রাম/শহর/রাস্তা/হাউজ/ফ্ল্যাট, জেলা, উপজেলা, পোস্ট অফিস ও পোস্ট কোড দিন। মনে রাখবেন এই ঠিকানা কিন্তু আপনার পোষ্য কোটা হিসেবে কাজ করবে। অর্থাৎ আপনি বর্তমান ঠিকানা যে জেলার দিবেন। যদি আপনার চাকুরি হয় তাহলে ঐ জেলাতেই হবে। তারপর আপনার স্থায়ী ঠিকানাও যদি বর্তমান ঠিকানার মত একই হয় তাহলে same as present address এ টিকচিহ্ন দিয়ে দিন। আর যদি এক না হয় তাহলে টিকচিহ্ন না দিয়ে স্থায়ী ঠিকানাটি লিখুন। তারপর আবেদনকরীর মোবাইল নম্বরটি দিন দুটো বক্সেই।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার শিক্ষাগত যোগ্যতার তথ্যগুলো পূরণ করুন। যেমন: এস,এস,সি/মেট্রিক, এইচ,এস,সি/আইয়ে/ইন্টার, ডিগ্রি/অনার্স। আর মাস্টার্স থাকলে মাস্টার্স।
তারপর উপরের সবগুলো তথ্য পূরণ হয়ে গেলে উপরের স্ক্রিনশটের মত ভেরিফিকেশন কোডটি দেখে দেখে পাশের বক্সে টাইপ করুন। তারপর স্ক্রিনশটের মত উপরোল্লিখিত আপনার সবগুলো সঠিক দিয়েছেন বলে টিকচিহ্ন দিন এবং Next বাটনে ক্লিক করুন।
তারপর দেখুন একটি প্রিভিউ পেজ এসেছে স্ক্রল করে ঐ পেজটির একদম নিচে যান। তারপর উপরের স্ক্রিনশটের মত আবেদনকারীর ছবি ও সিগনাসার আপলোডের জন্য লোকেশন সিলেক্ট করে দিন এবং Submit the Application বাটনে ক্লিক করুন।
ব্যাস, আপনার আবেদনটি সফলভাবে সম্পূর্ণ হয়ে গেছে। এইবার একটি আবেদন কপি পাবেন ঐ কপিটি প্রিন্ট দিন। প্রিন্ট দেওয়ার পর উপরের স্ক্রিনশটের মত একটি ইউজার আইডি পাবেন এবং আবেদনের ফি কিভাবে পরিশোধ করবেন তার একটি নমুনা দেখতে পারবেন। এই নমুনা দেখে দেখে আপনাকে টেলিটক সিমের মাধ্যমে টাকা পাঠাতে হবে। আর হ্যাঁ, আবেদন করার সময় থেকে ৭২ ঘণ্টার মধ্যে এই ফি পরিশোধ করতে হবে। তাহলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

আশা করি আজকের বিষয়ের উপর যে টিউটোরিয়ালটি আমি লিখেছি, তা আমি আপনাদের বোঝাতে সক্ষম হয়েছি। তারপরও যদি কারো কোনো জায়গায় বুঝতে সমস্যা হয়। তাহলে তা নিচের কমেন্ট বক্সের মাধ্যমে আমাকে জিজ্ঞেস করতে পারেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP