ই-ফরমের মাধ্যমে আবেদনকৃত ফরমের আবেদনের অবস্থান সম্পর্কে সহজে জানুন! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ ই-ফরমের মাধ্যমে আবেদনকৃত ফরমের আবেদনের অবস্থান সম্পর্কে সহজে জানুন! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯

ই-ফরমের মাধ্যমে আবেদনকৃত ফরমের আবেদনের অবস্থান সম্পর্কে সহজে জানুন!






বাংলাদেশ সরকারের বিভিন্ন অধিদপ্তরের ই-ফরমের মাধ্যমে আবেদনকৃত ফরমের আবেদনের বর্তমান অবস্থান কী? অর্থাৎ আবেদনটির বর্তমানে কোন অবস্থানে কতটুকু কার্যকর হয়েছে তা একদম সহজে কিভাবে জানবেন সেই বিষয় নিয়েই আজকের এই টিউটোরিয়াল। আপনারা হয়তো সকলে জানেন যে, বাংলাদেশ সরকারের বিভিন্ন অধিদপ্তরে বিভিন্ন বিষয়ের উপর আবেদন অনলাইন সিস্টেম করা হয়েছে। তাই সেইসব আবেদনগুলো অনলাইনের মাধ্যমে করতে হয়। আপনাদের আরো সহজ করে বুঝানোর জন্য কয়েকটি উদাহরণ দেই। যেমন ধরনে - বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থী উপবৃত্তি ইত্যাদি। এইরকম আরো অনেক ধরনের আবেদন দরকার বিশেষ আমাদের অনলাইনে ই-ফরমের মাধ্যমে আবেদন করতে হয়। তো এই আবেদনগুলির অবস্থান বা কী অবস্থায় কোন পর্যায়ে রয়েছে তা কিভাবে সহজে জানা যায়। সে বিষয় নিয়েই আজকের এই টিউটোরিয়াল। তো চলুন বেশি কথা না বলে নিচে থেকে কয়েকটি স্ক্রিনশটসহ আজকের পোস্টের বিস্তারিত জানা যাক।



ই-ফরমের মাধ্যমে অনলাইনে আবেদনকৃত যেকোনো বিষয়ের আবেদনের অবস্থান সম্পর্কে জানতে আপনাকে প্রথমে এই http://online.forms.gov.bd ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
উপরোল্লিখিত ওয়েবসাইটে ভিজিট করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখান থেকে আপনাকে "আবেদনের অবস্থা" বাটনে ক্লিক করতে হবে।
ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে দেখুন "রশিদ নম্বর" নামে একটা ইনপুট বক্স আছে। অর্থাৎ এই বক্সে আপনাকে "রশিদ নম্বর" লিখতে হবে। স্ক্রিনশটের মত রশিদ নম্বর ঘরে রশিদ নম্বর লিখে "খুঁজুন" বাটন ক্লিক করুন।
রশিদ নম্বরটি যদি ঠিক থাকে তাহলে ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। (১) দেখেন উক্ত আবেদনের অবস্থানটি। আপনি চাইলে এটি কিসের আবেদন তাও দেখতে পারবেন। এরজন্য আপনাকে (২) স্ক্রিনশটে সিলেক্টকৃত "চোখ" আইকনটিতে ক্লিক করতে হবে।
"চোখ" আইকনটিতে ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে।



তো এইভাবে ই-ফরমের মাধ্যমে আবেদনকৃত সকল আবেদনের অবস্থান একদম সহজে এখন থেকে জানতে পারবেন। তারপরও যদি উপরোল্লিখিত বিষয়ে অর্থাৎ আজকের টিউটোরিয়ালটির বিষয়ে আপনার কোনো জিজ্ঞাসা থাকে। তাহলে এই পোস্টের কমেন্টের মাধ্যমে কমেন্ট করে তা জিজ্ঞাসা করতে পারেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP