Blogspot বা Blogger সাইটে আপনার কাঙ্খিত সংখ্যক পোস্ট শো বা প্রদর্শনী না হওয়ার সমাধান করে নিন। - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ Blogspot বা Blogger সাইটে আপনার কাঙ্খিত সংখ্যক পোস্ট শো বা প্রদর্শনী না হওয়ার সমাধান করে নিন। | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২

Blogspot বা Blogger সাইটে আপনার কাঙ্খিত সংখ্যক পোস্ট শো বা প্রদর্শনী না হওয়ার সমাধান করে নিন।



অনেকেরই নিজের ওয়েবসাইট তৈরি করার স্বপ্ন থাকে। কিন্তু অনেকেই আছেন কোডিং না জানার কারণে নিজের স্বপ্ন পূরণ করতে পারেন না। কিন্তু এই স্বপ্ন পূরণের জন্য বর্তমানে কোডিং না জেনেও ওয়েবসাইট তৈরি করার অনেক প্লাটফর্ম রয়েছে। আর তার মধ্যে একটি হচ্ছে গুগলের নিজস্ব ওয়েবসাইট তৈরি করার প্লাটফর্ম ব্লগস্পট। আর যার মাধ্যমে অনেকেই হয়তো আমার মতো ওয়েবসাইট তৈরি করে নিজে৬র স্বপ্ন পূরণ করেছেন। কিন্তু ব্লগস্পট দিয়ে ওয়েবসাইট তৈরি করার পর আমরা অনেক ৭ বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকি। আর বিভিন্নরকম সমস্যার মধ্যে আজকে একটি বড় ধরনের সমস্যার সমাধান নিয়ে আমি আজকে আপনাদের সামনে হাজির হয়েছি।

যারা Blogspot দিয়ে ওয়েবসাইট তৈরি করেছেন তারা হয়তো অনেকসময় লক্ষ্য করলে দেখতে পারবেন যে আপনি আপনার ব্লগে যখন পোস্ট করেন তখন আপনার ব্লগসাইটের হোমপেজে পোস্ট একটি বা দুইটি বা তিনটি শো করে বা প্রদর্শিত হয়। যেখানে এর অধিক বা আপনার দেওয়া নির্ধারিত সংখ্যার পোস্ট শো করার বা প্রদর্শিত হওয়ার কথা ছিলো।

Blogspot এর হোমপেজে নির্দিষ্ট পোস্ট শো না করার বা প্রদর্শিত না হওয়ার কারণঃ

ব্লগস্পটের মধ্যে আপনি প্রায় সময় লক্ষ্য করলে দেখবেন আপনি যে পরিমাণ পোস্ট শো করার জন্য বা প্রদর্শিত হওয়া জন্য সংখ্যা নির্ধারণ করেছেন সেই পরিমাণ পোস্ট আপনার ব্লগের হোমপেজে শো করতেছে না বা প্রদর্শিত হচ্ছে না। এক এক সময় এক এক রকম বা পরিমাণের সংখ্যা শো করে বা প্রদর্শিত হয়। কারণ হচ্ছে আপনার পোস্টের ভিতরের লেখার পরিমাণের জন্য। এটা সম্পূর্ণ আমার অভিমত কারণ আমি এইরকম সমস্যার সম্মুখীন হয়েছি। তাই আমি এই সমস্যার জন্য পোস্টের লেখার পরিমাণকেই দায়ি করছি।

আমি প্রায় সময়ই এইরকম সমস্যার সম্মুখীন হয়েছি কিন্তু বিষয়টি বুঝতে পারিনি যে কেন এইরকম হচ্ছে। কিন্তু গত কয়েকদিন আগে আমি আমার ব্লগ সাইটে একটি পোস্ট করি আর সেটি করার পর লক্ষ্য করলাম যে, এতোদিন আমার সাইটের মেইন পেজে বা হোম পেজে ৬ থেকে ৭ বা ৮টি পোস্টের মতো শো করত বা প্রদর্শিত হতো। কিন্তু ঐ পোস্টটি করার পর প্রথমে তিনটি পরে দেখি দুইটি পোস্ট হোম পেজে বা মেইন পেজে শো করতেছে বা প্রদর্শিত হচ্ছে। তখনও কিন্তু আমি আসলে বিষয়টি বুঝতে পারিনি যে কেন এমন হচ্ছে। তাই এটি ঠিক করার জন্য অনেক সেটিংস-মেটিংস পরিবর্তন করে দেখলাম কিন্তু কোনো কাজ হয়নি। তারপর হঠাৎ করে পোস্টটির উপর নজর পড়লো আর তখনই সেটিকে আনপাবলিশ করে দেই। আর তখনই বুঝতে পারলাম যে এই সমস্যাটি উক্ত পোস্টের জন্যই হয়েছে ঠিক উপরের স্ক্রিনশটের মতো মাত্র দুইটি পোস্ট শো করেছে বা প্রদর্শিত হয়েছে। আসলে আমার উক্ত পোস্টটির কন্টেন্ট অনেক বড় ছিলো যার ফলেই এইরকম হয়েছে। এই থেকে আমি যেটা বুঝতে পারলাম ব্লগস্পট সাইটে কোনোকিছু পোস্ট করলে সেটার কন্টেন্ট স্বাভাবিকের চেয়ে বড় হলেই এইরকম সমস্যা হয়ে থাকে।

ব্লগস্পটের মেইন বা হোমপেজের মধ্যে কয়টি পোস্ট শো করবে বা প্রদর্শিত হবে তা আমরা মূলত দুইভাবে নির্ধারণ করে দিতে পারি। এক হলো সেটিংস অপশনের Posts সেকশনের Max posts shown on main page অপশনে নির্ধারণ করে দিতে পারি। উপরের স্ক্রিনশটটি দেখলে বুঝতে পারবেন আমি মেইন পেজে ১০টি পোস্ট শো করার জন্য ১০ নির্ধারণ করেছি।

আবার সেটিংস অপশনের Layout অপশনের Main - Blog Post সেকশন এডিট করেও মেইন পেজে কয়টি পোস্ট শো করবে তা নির্ধারণ করতে পারি। দেখেন উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করলে সেখানেও আমার ১০টি পোস্ট প্রদর্শিত হওয়ার জন্য ১০ নির্ধারণ করে রেখেছি। কিন্তু তারপরও আমার ব্লগসাইটটির মেইন বা হোমপেজে মাত্র দুইটি পোস্ট প্রদর্শিত হচ্ছে। কারণ ঐযে বললাম উপরেই যে, সমস্যাটি শুরুর আগমুহূর্তে আমি একটি পোস্ট করেছি যার কন্টেন্ট ছিলো অনেক বড় পোস্টটি দেখতে এই লিংকে ক্লিক করুন। যার কারণে এর পরবর্তী মুহুর্ত থেকে আমার ব্লগ সাইটের মেইন বা হোমপেজে মাত্র দুইটি পোস্ট শো করতেছিলো বা প্রদর্শিত হচ্ছিল।

এখন আপনি হয়তো বলতে পারেন যেহেতু ব্লগস্পট সাইটে অধিক বড় কন্টেন্টের পোস্ট করলে এই সমস্যার সম্মুখীন হতে হবে তাহলে কি আর বড় কন্টেন্টের পোস্ট করা যাবে না। অথবা আপনি এর সমাধান হিসেবে বলতে পারেন বড় কন্টেন্ট যদি হয়ে থাকে তাহলে সেটিকে দুই ভাগে বা তিন ভাগে ভাগ করে পর্ব আকারে করলে তো আর এই সমস্যার সম্মুখীন পড়তে হবে না। আমি বলবো আপনি চাইলে বড় কন্টেন্ট নিয়ে পর্ব আকারে ছোট করে পোস্ট করতে পারেন। আবার আপনি চাইলে পুরো বড় কন্টেন্ট একসাথে পোস্ট করতে পারেন উপরোল্লিখিত সমস্যার সম্মুখীন ছাড়াই।

Blogspot এর হোমপেজে নির্দিষ্ট পোস্ট শো না করার বা প্রদর্শিত না হওয়ার সমস্যার সমাধানঃ

আপনি যদি আপনার ব্লগস্পটে কখনো আপনার নির্ধারিত সংখ্যার পোস্ট মেইন বা হোম পেজে শো হতে না দেখেন বা প্রদর্শিত না হতে দেখেন তাহলে আপনি এর সমাধান যেভাবে করবেন তা হলো প্রথমে আপনার ব্লগস্পটের ড্যাশবোর্ডে যাবেন।

তারপর উপরের স্ক্রিনশটের মতো আপনি আপনার সম্প্রতি পোস্ট করার তালিকা দেখতে পাবেন৷ এখান থেকে যেই পোস্টটি করার পর আপনি উক্ত সমস্যার সম্মুখীন হয়েছেন সেই পোস্টটি এডিট করার জন্য সেটির উপর ক্লিক করুন।

যখনই এডিট করার জন্য পোস্টটির উপর ক্লিক করবেন ঠিক তখনই সেটি এডিট করার উপযোগী হয়ে উঠবে। এইবার মাউসের কার্সর স্ক্রল করে উক্ত এডিটকৃত পোস্টের একদম মাঝ বরাবর চলে চান এবং যেকোন একটি খালি অংশে মাউসের কার্সরটি রাখুন বা ক্লিক করুন তারপর উপরের স্ক্রিনশটের মতো এডিট টুলবারের একদম শেষের দিকের তিন ডটের অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর দেখবেন আরেকটি মিনি এডিট টুলবার ওপেন হবে অর্থাৎ বাড়তি বা অতিরিক্ত এডিট টুলবার ওপেন হবে। এখান থেকে Insert Jump Break নামক হাইপেন আইকন বিশিষ্ট একটি বাটন রয়েছে এটিতে ক্লিক করুন। তারপর Update বাটনে ক্লিক করে বের হয়ে আসুন।

এইবার আপনার ব্লগ সাইটে ভিজিট করে দেখুন যে ঠিক হয়েছে কিনা। উপরের স্ক্রিনশটটি দেখুন এখন আমার নির্ধারিত পরিমাণ মতো পোস্ট এখন আমার ওয়েবসাইটের মেইন বা হোম পেজে শো করতেছে বা প্রদর্শিত হয়েছে। আর এইভাবে মূলত আপনি আপনার ব্লগস্পট দিয়ে তৈরি করা পছন্দের বা শখের সাইটটি উপরোল্লিখিত সমস্যার সমাধান করতে পারবেন।

উল্লেখ্য আপনি যখনই কোনো বিষয় নিয়ে আপনার ব্লগসাইটে পোস্ট পাবলিশ করার জন্য প্রস্তুতি নিবেন তখনই পোস্ট পাবলিশ করার আগে উপরোল্লিখিত পদ্ধতিটি অনুসরণ করুন। তাহলেই আর উক্ত সমস্যার সম্মুখীন আর আপনাকে হতে হবে না। আরেকটি বিষয় আপনি চাইলে উক্ত Insert Jump Break এর কাজ পোস্টের যেকোনো অংশে কার্সর রেখে করতে পারেন।

আর এই ছিলো ব্লগস্পট দিয়ে তৈরি করা ওয়েবসাইট অ্যাডমিনদের জন্য আজকের এই টপিক। আশা করি উক্ত টপিকের মাধ্যমে আমি আপনাদের উপরোল্লিখিত সমস্যা সমাধানের বিষয়টি বুঝাতে সক্ষম হয়েছি।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP