BMET বা আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করার পর উক্ত কপি ডাউনলোড করার পদ্ধতি। - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ BMET বা আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করার পর উক্ত কপি ডাউনলোড করার পদ্ধতি। | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
রবিবার, ৯ অক্টোবর, ২০২২

BMET বা আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করার পর উক্ত কপি ডাউনলোড করার পদ্ধতি।



আমাদের দেশের রেমিট্যান্সের মূল চাবিকাঠি বলা হয়ে থাকে প্রবাসী ভাইদেরকে। আমরা সাধারণ মানুষ প্রবাসী ভাইদের এই রেমিট্যান্সের বিষয় এতোদিন না বুঝলেও বর্তমান দেশের অর্থনীতির পরিস্থিতির কারণে আমরা মোটামুটি সকলেই বুঝি বা বুঝেছি। তাই প্রবাসী ভাইদের জন্য সবসময় শুভকামনা। আমার আজকের এই টপিকে আমি প্রবাসী ভাইদের বিদেশ যাওয়ার পূর্বে করণীয় গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির হয়েছি। বিষয়টি হলো আমরা ইতিমধ্যে জেনেছি যে বিদেশ যাওয়ার পূর্বে আমাদের BMET বা আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করতে হয়। (উল্লেখ্য যারা উক্ত টপিকটি মিস করেছেন বা এখনো দেখেননি তারা তা দেখতে নিচের লিংকে ভিজিট করুন) রেজিস্ট্রেশন করার পর এর কপি কিভাবে ডাউনলোড করা যায় তাই আমরা আজকে জানবো। কারণ উক্ত কপিটি আমাদের পরবর্তীতে প্রয়োজন পড়ে। 

 "বিদেশ যেতে চাইলে BMET বা আমি প্রবাসী অ্যাপে নিবন্ধন করে নিন।"

BMET রেজিস্ট্রেশন কপি ডাউনলোড করার পদ্ধতিঃ

BMET বা আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করার পর এর কপি পরবর্তী বিভিন্ন পদক্ষেপের ক্ষেত্রে প্রয়োজন পড়ে। যার জন্য এটির প্রিন্ট কপির প্রয়োজন পড়ে। তাই এটিকে ডাউনলোড করে নিতে হয়। আর তা আপনি নিজেই কিভাবে করবেন তার দুইটা পদ্ধতি এখন আমরা নিচ থেকে দেখে নিবো।

অ্যাপের মাধ্যমেঃ

BMET বা আমি প্রবাসী অ্যাপে রেজিস্ট্রেশন করার পর এখন আপনি চাইলে এই আমি প্রবাসী অ্যাপ থেকেই বিএমইটি রেজিস্ট্রেশন কপিটি ডাউনলোড করে নিতে পারেন।

এর জন্য আপনাকে আমি প্রবাসী অ্যাপে প্রবেশ করতে হবে। তারপর BMET বা বিএমইটি কার্ড এর উপর ট্যাপ করতে হবে।

এইবার এখানে উপরের অংশে ডানদিকে লক্ষ্য করে দেখুন ডাউনলোড এর আইকন দেখা যাচ্ছে। এটিতে ট্যাপ করে কপিটি ডাউনলোড করে নিন এবং প্রিন্ট করে নিন।

ওয়েবসাইটের মাধ্যমেঃ

প্রথম থেকেই এই ওয়েবসাইটের সেবাটি চালু রয়েছে। দুইটি ওয়েবসাইটের মাধ্যমে বিএমইটি কপি ডাউনলোড করা যায়। আমি আপনাদের দুইটি ওয়েবসাইটের পদ্ধতিই দেখাবো।

আমি প্রবাসীঃ

প্রথমত আমি প্রবাসী নতুন ওয়েবসাইটের মাধ্যমে আমরা দেখবো। এই সেবাটি একদমই সম্পূর্ণ নতুনভাবে চালু হয়েছে। এর আগে এই সেবাটি ছিলো না। তাই আমরা প্রথমে নতুন এই সেবাটি দেখে নিবো।

নতুন এই সেবাটি ভোগ করতে আপনাকে এই https://www.amiprobashi.com/download-bmet লিংকে প্রবেশ করতে হবে। তারপর Passport Number এর ঘরে আপনার পাসপোর্ট নম্বরটি দিন এবং নিচে থেকে দেখে দেখে ক্যাপচা পূরণ করে Search বাটনে ক্লিক করুন।

ডাটা ঠিকঠাক থাকলে নিচ দিয়ে দেখবেন আপনার বিএমইটি রেজিস্ট্রেশন করা কপিটি চলে এসেছে। এইবার এখান থেকে ডাউনলোড বা প্রিন্ট করে নিয়ে নিন।

বিএমইটিঃ

এইবার আমরা পুরাতন পদ্ধতি অর্থাৎ আগে যেভাবে যে সাইট থেকে বিএমইটি কার্ড ডাউনলোড করা হতো সেটি দেখবো।

এর জন্য আপনাকে এই http://www.old.bmet.gov.bd/BMET/generalreports লিংকে প্রবেশ করতে হবে। তারপর যে পেজটি আসবে সেখানে আপনি আপনার বিএমইটি কপিটি তিনভাবে ডাউনলোড করতে পারবেন। তবে এর মধ্যে সহজ পদ্ধতি পাসপোর্ট নম্বর এবং বিএমইটি রেজিস্ট্রেশন নম্বর। এই দুইটির যেকোনো একটি দিয়ে Find বাটনে ক্লিক করুন।

তারপর দেখবেন আপনার বিএমইটি রেজিস্ট্রেশন করা কপিটি চলে এসেছে। এখন উপরের দিকে লক্ষ্য করে দেখুন আপনার আপনার বিএমইটি রেজিস্ট্রেশন নম্বর দেখা যাচ্ছে। এটিতে ক্লিক করুন।

রেজিস্ট্রেশন নম্বরটিতে ক্লিক করলে ডাউনলোড এবং প্রিন্টের জন্য উক্ত কপিটি তৈরি হয়ে যাবে। এখন আপনি আপনার ইচ্ছেমতো ডাউনলোড করতে পারেন অথবা প্রিন্ট করে নিতে পারেন।

আর এই ছিলো বিএমইটি রেজিস্ট্রেশন কার্ড ডাউনলোড বা প্রিন্ট করার বিষয়ের উপর আমার আজকের এই টপিক। আশা করি বিষয়টি প্রবাসী ভাইদের জন্য কাজে আসবে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP