লিপিঘরে ডাউনলোডের দিক দিয়ে বর্তমান সময়ের জনপ্রিয় বাংলা ফন্ট। - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ লিপিঘরে ডাউনলোডের দিক দিয়ে বর্তমান সময়ের জনপ্রিয় বাংলা ফন্ট। | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
সোমবার, ৬ মার্চ, ২০২৩

লিপিঘরে ডাউনলোডের দিক দিয়ে বর্তমান সময়ের জনপ্রিয় বাংলা ফন্ট।



কম্পিউটারে বাংলা লেখার শুরুটা বেশ আগে হলেও ইন্টারনেট এবং স্মার্টফোনে বাংলা লেখার সুযোগ বা সুবিধা পাওয়া গিয়েছে ইউনিকোড সমর্থিত বাংলা ফন্ট আসার পর। আমরা সকলেই জানি কম্পিউটারে যে ফন্ট এবং কিবোর্ড লেআউট ব্যবহার করে বাংলা লেখা চলে আসতেছে সে পদ্ধতি ব্যবহার করে কিন্তু ইন্টারনেটে এবং স্মার্টফোনে বাংলা লেখা যায় না। আর তাই যখন থেকে ইউনিকোড চালু হয়েছে তখন থেকেই ইন্টারনেটে এবং স্মার্টফোনে বাংলা লেখা শুরু হয়েছে। বর্তমানে বাংলায় বিভিন্ন ধরণের পোস্টার, ডিজিটাল ব্যানারের চাহিদা বাড়ায় নান্দনিক ডিজাইনের বাংলা বর্ণের চাহিদা বাড়তে থাকে গ্রাফিক্স ডিজাইনারদের কাছে। আর তারই ধারাবাহিকতায় বাংলা ফন্ট ডেভেলপাররা নিত্যনতুন ডিজাইনের বাংলা ফন্ট ডেভেলপ করে যাচ্ছেন। তো আজকে এইরকম কিছু জনপ্রিয় নান্দনিক ডিজাইনের বাংলা ফন্ট নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো।

বাংলা ফন্টঃ

আমরা সাধারণত কম্পিউটারের মধ্যে বাংলায় কোনোকিছু লিখতে গেলে সেটা একটা নির্দিষ্ট ফন্ট দিয়ে লিখে থাকি যেটির নাম হচ্ছে সুতন্বী এমজে। যেটি মূলত একাডেমিক বইপত্র, অফিসিয়াল ডকুমেন্টসের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে।

বর্তমান সময়ের জনপ্রিয় স্টাইলিশ ফন্টঃ

রুচি ও পছন্দের সাথে তাল মিলিয়ে বাংলা ভাষার স্টাইলিশ ফন্টের ব্যবহার বাড়ছে। যা আপনি ইন্টারনেট থেকে ফ্রিতে বা টাকার বিনিময়ে সংগ্রহ করে ব্যবহার করতে পারেন। বাংলা ফন্ট ডাউনলোডের জন্য বেশ কয়েকটি জনপ্রিয় সাইট রয়েছে তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে লিপিঘর। আজকে আমরা লিপিঘর সাইট ডাউনলোডের দিক দিয়ে বিবেচনা করে বেশ কয়েকটি ফন্ট নিয়ে নিচে আলোচনা করব।

মাহফুজ একেঃ

লিপিঘর থেকে সবচেয়ে বেশি ডাউনলোডের তালিকায় রয়েছে এই ফন্টটি। এটি আপনি চাইলে একদম বিনামূল্যে ব্যবহার করতে পারেন। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আলিনুর ঐশিঃ

তার পরবর্তী অবস্থানে ডাউনলোডের তালিকায় রয়েছে এই ফন্টটি। এটিও আপনি চাইলে একদম ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। ডাইনলোড এখানে ক্লিক করুন।

আজাদ ফেনীঃ

অর্থের বিনিময়ে ডাউনলোড করার তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে এই ফন্টটি। তবে আপনি চাইলে এই ফন্টটিও ফ্রিতে ডাউনলোড করতে পারেন। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

মাহফুজ হিমাদ্রিঃ

মাহফুজ হিমাদ্রি ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

আলিনুর স্মারকলিপিঃ

আলিনুর স্মারকলিপি ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

শামীম চিত্রাণীঃ

শামীম চিত্রাণী ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

নিলাদ্রী মৈত্রীঃ

নিলাদ্রী মৈত্রী ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

নীলাদ্রি নদীয়াঃ

নীলাদ্রি নদীয়া ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

কংকাবর্ণঃ

কংকাবর্ণ ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

আজাদ পরীঃ

আজাদ পরী ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

শুভ স্বর্ণঃ

শুভ স্বর্ণ ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

আয়াত ৫৬ঃ

আয়াত ৫৬ ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

সিরাজী শেখঃ

সিরাজী শেখ ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

ইনসাফঃ

ইনসাফ ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

হাসান ইচ্ছেঘুড়িঃ

হাসান ইচ্ছেঘুড়ি ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

মৈনাক বুনিয়াদি ফন্টঃ

মৈনাক বুনিয়াদি ফন্টটি ডাউনলোড এখানে ক্লিক করুন।

তো এই ছিলো আমার কাছে বাংলা ফন্ট ডাউনলোড করার জনপ্রিয় সাইট লিপিঘরের জনপ্রিয় সব বাংলা স্টাইলিশ ফন্টের সমাহার। আশা করি উপরোল্লিখিত ফন্টগুলির স্টাইল আপনাদের পছন্দ হবে। যদি কোনোটি পছন্দ হয়ে থাকে তাহলে আর দেরি না করে এখনি ডাউনলোড করে আপনার কম্পিউটারে ইনস্টল করে ব্যবহার করা শুরু করে দিন।

তথ্যসূত্রঃ প্রথম আলো।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP