যুক্ত করে নিন Facebook ভেরিফাইড ব্যাজ বা Blue Badge। (শর্ত সাপেক্ষে) - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ যুক্ত করে নিন Facebook ভেরিফাইড ব্যাজ বা Blue Badge। (শর্ত সাপেক্ষে) | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বুধবার, ১০ মে, ২০২৩

যুক্ত করে নিন Facebook ভেরিফাইড ব্যাজ বা Blue Badge। (শর্ত সাপেক্ষে)



বর্তমান সময়ে ফেসবুক ব্যবহার করে না এমন মানুষের সংখ্যা কমই রয়েছে। সবারই কমেবশী ফেসবুক অ্যাকাউন্ট থাকে। এমনও দেখা যায় এক একজনের অনেকগুলি করে ফেসবুক অ্যাকাউন্ট থাকে, যার অধিকাংশই ফেক। এতো এতো ফেসবুক অ্যাকাউন্টের ভিতরে কোনো ফেসবুক অ্যাকাউন্টকে যদি আলাদাভাবে চিহ্নিত করতে হয় অর্থাৎ এটিযে কোনো একজন বিশেষ ব্যাক্তি বা সংস্থার রিয়েল অ্যাকাউন্ট তা চিহ্নিত করার জন্য ফেসবুকের একটি পদ্ধতি রয়েছে। যাকে বলা হয় ফেসবুক ভেরিফাইড ব্যাজ অথবা ব্লু ব্যাজ। এই ব্লু ব্যাজ আমরা বিশেষ করে দেখে থাকি বিভিন্ন তারকা ব্যাক্তি এবং নামি-দামি সংস্থার ফেসবুক অ্যাকাউন্টের মধ্যে। এতে করে হাজার হাজার ফেসবুক অ্যাকাউন্টের মধ্য থেকে সেটিকে আলাদাভাবে চিহ্নিত করা যায়। এখন আমাদের মতো যারা কোনো তারকা নন তাদেরও তো মন চায় যে তাদের ফেসবুক অ্যাকাউন্টে এইরকম ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge যুক্ত করতে। কিন্তু মনে চাইলে তো আর হবে না এটি পেতে হলে অনেক রুলস ও শর্ত মানতে হবে। এছাড়াও এখন চাইলে নির্দিষ্ট টাকার বিনিময়েও এটি নেওয়া যায়। কিন্তু আপনি যদি চান এখন আপনার নিজের ফেসবুক অ্যাকাউন্টে এই ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge যুক্ত করে নিতে পারবেন। তবে এই ক্ষেত্রে বেশকিছু শর্ত রয়েছে যা আমরা নিচে ধাপে ধাপে আলোচনা করব।

ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge যুক্ত করার পদ্ধতিঃ

ফেসবুকের ভেরিফাইড ব্যাজ বা Blue Badge যুক্ত করার জন্য অবশ্যই একটি কম্পিউটার বা ল্যাপটপের প্রয়োজন পড়বে এবং সাথে গুগলের Chrome ব্রাউজারের প্রয়োজন পড়বে। এখন আপনার যদি এই প্রয়োজনীয় বিষয়গুলি থাকে তাহলেই আপনি সামনের দিকে আগাতে পারেন।

আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টের ক্ষেত্রে এই ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge ব্যবহার করতে চান তাহলে কম্পিউটার বা ল্যাপটপ থেকে গুগল ক্রোম ব্রাউজারটি চালু করুন। তারপর আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লগইন করুন। যেমন আমারটি আমি লগইন করলাম এবং সরাসরি আমার প্রোফাইলে চলে গেলাম। এখানে লক্ষ্য করলে দেখবেন আমার অ্যাকাউন্টে কোনো ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge নেই। এখন এটিতেই আমি ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge যুক্ত করবো।

ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge যুক্ত করতে প্রথমে এই লিংক ক্লিক করে গুগল ক্রোমের একটি এক্সটেনশন ডাউনলোড করে নিন।

ডাউনলোড করা ফাইলটি যেহেতু একটি জিপ ফাইল সেহেতু এটিকে এক্সট্র্যাক্ট করে নিতে হবে। এর জন্য ফাইলটি কম্পিউটারের মেমোরির যে লোকেশনে ডাউনলোড হয়েছে সেখানে গিয়ে অর্থাৎ Download ফোল্ডারে গিয়ে ফাইলটি এক্সট্র্যাক্ট করে নিন।

তারপর গুগল ক্রোম ব্রাউজারটি চালু করুন এবং গুগল ক্রোমের অপশন চালু করার জন্য উপরের দিকে থাকা ডানপাশের তিন ডট চিহ্নিত বাটনটিতে ক্লিক করুন। এরপর More Tools এ ক্লিক করে Extensions অপশনে ক্লিক করুন।

এইবার ক্রোমের যে স্ক্রিনটি আপনার সামনে আসছে, এই স্ক্রিন থেকে উপরের ডানদিকে দেখুন Developer Mode নামে একটি টগল বাটন সম্বলিত অপশন রয়েছে। এখানে এই ডেভেলপার মুড অপশনটি চালু করে দিন। তারপর উপরের বামদিক থেকে Load Unpacked বাটনটিতে ক্লিক করুন।

উক্ত বাটনে ক্লিক করার পর কিছুক্ষণ আগে ডাউনলোডকৃত যে ফাইলটি আমরা এক্সট্র্যাক্ট করেছি সে এক্সট্র্যাক্ট করা ফোল্ডারটি কম্পিউটারের মেমোরির যে লোকেশনে রয়েছে সেটি নির্বাচিত করে দিব। এর জন্য স্ক্রিনশটের মতো ফোল্ডারটি সিলেক্ট করে Select Folder বাটনে ক্লিক করুন।

আর দেখুন এটি আপলোড হয়ে গিয়েছে যদি সফলভাবে আপলোড হয় তাহলে ঠিক উপরের মতো দেখাবে।

ব্যাস আপনার কাজ শেষ, এইবার আপনি আপনার ফেসবুক প্রোফাইলের ট্যাবে চলে যান এবং সেটিকে রিলোড করুন অথবা রিফ্রেশ করুন আর সাথে সাথে দেখুন উপরের স্ক্রিনশটের মতো আপনার ফেসবুক প্রোফাইলে ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge যুক্ত হয়ে গিয়েছে। এখন নিজেকে নিজেই একটু তারকা ভাবতে পারেন এবং অন্যের সাথে ভাব দেখাতে পারেন যে, দেখ আমার ফেসবুক অ্যাকাউন্ট ভেরিফাই করা।

এতক্ষণ তো সবই ভালো লাগলো এখন হয়তো যা বলবো তা আপনার কাছে আর ভালো লাগবে না। আর সেটি হচ্ছে আপনার ফেসবুক অ্যাকাউন্টের এই ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge শুধু আপনার কম্পিউটারের ক্রোম ব্রাউজারেই আপনার আইডি লগইন করলে দেখাবে অন্য কেউ তাদের প্রোফাইল থেকে আপনার প্রোফাইলে এই ফেসবুক ভেরিফাইড ব্যাজ বা Blue Badge দেখবে না। আর এটাই হচ্ছে মূল শর্ত। আপনি শুধু আপনার কম্পিউটারে এই কাজটি করতে পারবেন এতে খালি সুবিধা হলো নিজের সাথে নিজে একটু ভাব নিতে পারবেন আরকি আর অন্যদের সাথেও আপনার কম্পিউটারে দেখিয়ে ভাব নিতে পারবেন এই আরকি। তো এটা সম্পূর্ণই মজা করার উদ্দেশ্যে কেউ আবার এটিকে সিরিয়াসলি বা গুরুত্ব সহকারে নিবেন না।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP