এখন থেকে কলের মাধ্যমে পাসপোর্ট এবং ভিসার সকল তথ্য জানতে পারবেন। - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ এখন থেকে কলের মাধ্যমে পাসপোর্ট এবং ভিসার সকল তথ্য জানতে পারবেন। | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

এখন থেকে কলের মাধ্যমে পাসপোর্ট এবং ভিসার সকল তথ্য জানতে পারবেন।



আপনার নিজের জন্য পাসপোর্ট তৈরি করার কথা আপনার মাথায় আসলে সর্বপ্রথম আপনার চোখের সামনে ভেসে উঠে দালালের কথা। কারণ বাংলাদেশে এমন পরিস্থিতি যে আপনি আপনার নিজের জন্য পাসপোর্ট করবেন অথচ এর জন্য আপনাকে ভায়া ধরতে হবে। অন্যথায় পাসপোর্ট করতে পারবেন না। নিজে নিজে পাসপোর্ট করতে গেলে অনেক হয়রানির শিকার হতে হয়। এছাড়াও পাসপোর্ট সম্পর্কিত কোনো সমস্যার সম্মুখীন হলে এর সমাধান কী? তাও আমরা সহজে খুঁজে পাই না। যার জন্য সমস্যার সমাধান করতে তখন আমরা বাধ্য হয়ে দালালের দারস্থ হই। এতে করে তারা আমাদের যেভাবে বুঝায় আমাদের সেভাবে বুঝ নিতে হয় এবং এতে করে সবদিক দিয়ে আমরা বেশ হয়রানির শিকার হই। এখন কেমন হয় যদি আপনি আপনার পাসপোর্ট সম্পর্কিত যেকোনো সমস্যার সমাধান পাওয়ার জন্য সরাসরি কলের মাধ্যমে অর্থাৎ হট লাইন বা হেল্প সেন্টারের মাধ্যমে যোগাযোগ করতে পারেন অন্যান্য ধরনের কাজের সেবার মতো। হুম অবশ্যই আপনার মাথায় চিন্তা আসতে পারে খুবই ভালো হয়।

কেননা আমরা জানি বা লক্ষ্য করি যে বিভিন্ন প্রতিষ্ঠানের কাজের মধ্যে কোনো সমস্যার সম্মুখীন হলে আমরা সে প্রতিষ্ঠানের হেল্প লাইনে সরাসরি যোগাযোগ করে এর সমাধান নিয়ে নিতে পারি। যেমন ধরেন আপনার একটি বিকাশ অ্যাকাউন্ট রয়েছে, এখন সেটির পিন নম্বর ভুলে গেছেন এখন সেটির সমাধান কিভাবে করা যায় তা আপনার জানা নাই আর তখনই সাথে সাথে যদি আপনি বিকাশ হেল্প সেন্টারে ফোন দিয়ে তা জানান। তাহলে এর জন্য আপনাকে কি করতে হবে তা আপনাকে সুন্দরভাবে বুঝিয়ে দেওয়া হয়। আর এতে করে আপনার সমস্যাটির সমাধান সহজেই হয়ে যায়।

আর ঠিক এইরকম সাধারণদের জন্য পাসপোর্ট করতে গিয়ে কোনো সমস্যার সম্মুখীন হলে এর কিভাবে সমাধান করা যায় তার জন্য সরাসরি পাসপোর্টের হেল্প সেন্টারে ফোন দিয়ে কল সার্ভিস সেন্টারের প্রতিনিধির সাথে কথা বলে আপনি সমস্যার সমাধান পেয়ে যাবেন এখন থেকে। সম্প্রতি গত ৩১শে মার্চ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর তাদের নতুন কল সেন্টার বা হটলাইন চালু করেছে। যা পুরো ২৪ ঘন্টা জুড়ে সার্ভিস প্রদান করবে। শুধু পাসপোর্টই না এখানে আপনি ভিসা সম্পর্কিত যেকোনো ধরণের তথ্যও সরাসরি জানতে পারবেন।

কল সার্ভিস নম্বরঃ

আপনি বাংলাদেশে অবস্থানরত হন তাহলে আপনাকে এই ১৬৪৪৫ নম্বরে ফোন দিতে হবে। আর আপনি যদি প্রবাসী হয়ে থাকেন তাহলে আপনাকে এই ০৯৬৬৬৭১৬৪৪৫ নম্বরে ফোন দিতে হবে। ফোন দেওয়ার পর আপনি সরাসরি একজন সার্ভিস প্রতিনিধির সাথে কথা বলে আপনার পাসপোর্ট অথবা ভিসা সংক্রান্ত যেকোনো তথ্য বা সমস্যার সমাধান জেনে নিতে পারবেন।

কী কী তথ্য বা সমাধান পাওয়া যাবে?

  • ই-পাসপোর্টের বর্তমান অবস্থা।
  • ই-পাসপোর্টের ডেলিভারি সংক্রান্ত তথ্য।
  • অনলাইনে আবেদন করার ক্ষেত্রে কোনো সমস্যার সম্মুখীন হলে তার সমাধান।
  • আবেদন করতে না পারলে তা বুঝিয়ে দেওয়া।
  • পাসপোর্ট সংক্রান্ত যেকোন অভিযোগ জানাতে পারবেন।
  • প্রবাসীরা এমআরপি পাসপোর্টর অবস্থা জানতে পারবেন।
  • এমআরপি পাসপোর্টের ডেলিভারি অবস্থা।
  • এমআরভি ভিসা সংক্রান্ত তথ্য।

এইরকম আরও বিভিন্নরকম সমস্যার সম্মুখীন হলে আপনি সহজে এখানে কল করে সমাধান নিয়ে নিতে পারবেন।

সার্ভিস ফিঃ

এখানে সার্ভিস গ্রহণ করতে কোনো টাকা বা ফি এর প্রয়োজন পড়বে না। তবে হ্যাঁ আপনি যে অপারেটরের সিম ব্যবহার করে কল সেন্টারে কথা বলবেন সে অপারেটরের মিনিটে যত টাকা চার্জ কাটা হয় তা ঐ অনুযায়ী আপনার খরচ হবে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP