ইন্ডিয়ান ভিসা আবেদনের বিস্তারিত প্রক্রিয়া! (শেষ পর্ব) - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ ইন্ডিয়ান ভিসা আবেদনের বিস্তারিত প্রক্রিয়া! (শেষ পর্ব) | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮

ইন্ডিয়ান ভিসা আবেদনের বিস্তারিত প্রক্রিয়া! (শেষ পর্ব)



আমাদের আজকের টিউটোরিয়ালের বিষয়বস্তু হলো ইন্ডিয়ান ভিসা আবেদনের বিস্তারিত প্রক্রিয়া নিয়ে। এই টিউটোরিয়ালের বিষয়বস্তুকে আমরা দুই পর্বে ভাগ করেছি হয়তো আপনারা দেখে থাকবেন। এর আগে এর উপর তৈরি করা প্রথম পর্ব নিয়ে আমরা একটা টিউটোরিয়াল দেখেছি। এখন দ্বিতীয় পর্বে আমরা বাকী অংশ দেখবো। আরা যারা প্রথম পর্বটি এখনো দেখেন নাই। তারা প্রথম পর্বটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

প্রথম পর্বের পর এইবার দ্বিতীয় পর্বে উপরের স্ক্রিনশটের মত আপনি ইন্ডিয়ার কোন জায়গা যেতে চান তার নাম উল্লেখ করুন। একটা উল্লেখ করলেই হবে, আপনি এই ভিসার মাধ্যমে পুরো ইন্ডিয়ার যেকোনো জায়গা যেতে পারবেন। তারপর আপনি কত মাসের জন্য ভিসাটি পেতে চান তা লিখুন। সাধারণত এক বছরের উপরে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পাওয়া যায় না। তারপর Single নাকি Multiple যাবেন তা সিলেক্ট করে দিন। তারপর আপনি কোন পথে ইন্ডিয়া প্রবেশ এবং ত্যাগ করতে চান তা সিলেক্ট করে দিন।
তারপর আপনি যদি এর আগে ইন্ডিয়াতে আরেকবার গিয়ে থাকেন তাহলে উপরের স্ক্রিনশটের মত Yes সিলেক্ট করে দিয়ে ইন্ডিয়ার কোথায় গিয়েছিলেন বা থেকেছিলেন তার অ্যাড্রেস, ভিসা নম্বর, ভিসার ধরন, ভিসা যেখান থেকে নিয়েছেন এবং যে তারিখে নিয়েছেন তা উল্লেখ করুন। আর যদি এর আগে ইন্ডিয়া না গিয়ে থাকেন তাহলে No সিলেক্ট করে দিন। তারপর স্ক্রিনশটের মত আপনি এর আগে ইন্ডিয়ার ভিসা পাওয়ার জন্য আবেদন করেছেন কিন্তু ভিসা পাননি এইরকম লেখাটা আছে ওটাতে No সিলেক্ট করে দিন। কারণ এটাতে Yes সিলেক্ট করলে আপনার ভিসা নাও হতে পারে। তারপর আপনি শেষ দশ বছরের কী কোনো দেশে গিয়েছিলেন। যদি গিয়ে থাকেন তাহলে সেগুলোর নাম উল্লেখ করুন। তারপর আপনি সার্কভুক্ত কোনো দেশে গত তিন বছরে গিয়েছিলেন। যদি না যেয়ে থাকেন তাহলে No সিলেক্ট করুন। আর যেয়ে থাকলে Yes সিলেক্ট করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনাকে আপনার ইন্ডিয়ান একটি রেফারেন্স দিতে হবে। সেক্ষেত্রে আপনি ইন্ডিয়ান কোনো হোটেল বা আপনার আত্মীয়স্বজন থাকলে তা ব্যবহার করতে পারেন। যেমন আমি উপরের স্ক্রিনশটের মত একটি হোটেলের তথ্য রেফারেন্স হিসেবে ব্যবহার করেছি। তারপর Save and Continue বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার ছবিটি আপলোড দিতে হবে। অবশ্যই ছবিটির সাইজ ৩৫০*৩৫০ হতে হবে, সর্বনিম্ন ১০ কেবি এবং সর্বোচ্চ ১ এমবির মধ্যে হতে হবে। ছবিটি অবশ্যই পরিষ্কার হতে হবে। তানাহলে আবেদন বাতিল করে দেওয়া হবে। আপনার ছবিটির লোকেশন সিলেক্ট করে Upload Photo বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত উপরে নিচে দুটো ছবি দেখতে পারবেন। এখানে ক্রোপ কার্সার টেনে দুটো ছবিরই সমান করে দিতে হবে। তারপর Crop and Save বাটনে ক্লিক করতে হবে।
তারপর উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন। এখানে যদি আপনার ছবিটি ঠিক থাকে তাহলে Save and Continue বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত সেখানে গিয়ে যে জায়গায় থাকবেন তার নাম, ঠিকানা, রাজ্য, জেলা, ইমেইল থাকলে ইমেইল ও মোবাইল নম্বর দিন। তারপর Continue বাটনে ক্লিক করুন। এছাড়াও আপনি যদি আরো জায়গার নাম যুক্ত করতে চান তাহলে তাও করতে পারবেন। এই ক্ষেত্রে Add place of stay বাটনে ক্লিক করতে হবে।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার ভিসা আবেদনের পুরো তথ্যের প্রিভিউ দেখতে পারবেন। এখানে যদি আপনার সবগুলো তথ্য সঠিক থাকে তাহলে Verified and Continue বাটনে ক্লিক করুন। আর যদি কোনো ভুল থাকে তাহলে Modify বাটনে ক্লিক করে ভুল সংশোধন করে নিন।
এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে ভিসা ফরমটি প্রিন্ট দিতে হবে। তাই স্ক্রিনশটের মত Print Form বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত ভিসা ফরমটি আসবে। এইবার এটি প্রিন্ট দিয়ে নিন। ব্যাস হয়ে গেল আপনার ইন্ডিয়ান ভিসার জন্য অনলাইন আবেদন।

আশা করি টিউটোরিয়ালটির বিষয়বস্তু আপনাদের বুঝতে কোনো সমস্যা হয়নি। হয়তো টিউটোরিয়ালটি দুই পর্বে ভাগ করাতে আপনাদের পড়তে একটু সমস্যা হয়েছে। আসলে টিউটোরিয়ালটি অনেক বড় হওয়াতে দুই পর্বে ভাগ করতে বাধ্য হয়েছি। আর টিউটোরিয়ালের কোনো স্থানে বুঝতে সমস্যা হলে কমেন্ট বক্সের মাধ্যমে জিজ্ঞেস করতে পারেন।

★ অনলাইনে ইন্ডিয়ান ভিসার পেমেন্ট করার পদ্ধতি!

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP