ইন্ডিয়ান ভিসার ফি অনলাইনে পেমেন্ট করার পদ্ধতি! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ ইন্ডিয়ান ভিসার ফি অনলাইনে পেমেন্ট করার পদ্ধতি! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
মঙ্গলবার, ৮ জানুয়ারী, ২০১৯

ইন্ডিয়ান ভিসার ফি অনলাইনে পেমেন্ট করার পদ্ধতি!



আজকে আমরা ইন্ডিয়ান ভিসার ফি অনলাইনে কিভাবে পেমেন্ট করতে হয় সে পদ্ধতি এই টিউটোরিয়ালের মাধ্যমে দেখবো। হয়তো আপনারা কিভাবে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করা যায় সে বিষয়ের উপর একটি টিউটোরিয়াল এর আগে দেখেছেন আমাদের এই সাইটে। তো ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পর এর ফি কিভাবে পেমেন্ট করতে হয় তাই জানবো আমরা আজকের এই টিউটোরিয়ালের মাধ্যমে। তো চলুন নিচে থেকে ইন্ডিয়ান ভিসার ফি পেমেন্ট করার পদ্ধতি বিস্তারিতভাবে জানা যাক।

ইন্ডিয়ান ভিসার ফি পেমেন্ট করার জন্য প্রথমে আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সাইটটির লিংক হচ্ছে - www.payment.ivacbd.com এটি। তাই আপনাকে এই লিংকটিতে ক্লিক করে সাইটটিতে প্রবেশ করতে হবে।
সাইটটিতে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে কয়েকটি ধাপে কিছু তথ্য পূরণ করতে হবে। প্রথমে স্ক্রিনশটের মত Mission এ আবেদন করার সময় যে মিশন সিলেক্ট করেছেন তা দিন। যেমন Dhaka. তারপর Enter your web file number এর ঘরে আবেদন করার পর আবেদন কপিতে স্ক্রিনশটের মত এইরকম একটি নম্বর থাকে ঐটি এখানে টাইপ করুন। এর নিচের ঘরে পুনরায় আবার একই নম্বর টাইপ করুন। তারপর Select your ivac center এর ঘরে আপনি কোন ivac center জমা দিতে চান তা সিলেক্ট করুন। যদি ঢাকা থেকে দিতে চান তাহলে ঢাকারটি সিলেক্ট করুন। তারপর আপনার ভিসার ধরনটি সিলেক্ট করুন। তারপর আপনার পাসপোর্ট নম্বরটি টাইপ করুন। তারপর Save and Next বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার পাসপোর্টে যেভাবে আপনার পুরোনাম উল্লেখ তা Your Full Name এর ঘরে লিখুন। তারপর Your Email Address এর ঘরে আপনার ইমেইল অ্যাড্রেসটি লিখুন। তারপর Your Contract Number এর ঘরে আবেদনের সময় যে মোবাইল নম্বরটি দিয়েছেন তা এখানে দিন। তারপর Appointment Type এর ঘরে Walk-in সিলেক্ট করে দিন। তারপর Select an Appointment Date এর ঘরে আপনি যে তারিখে ভিসা জমা দিতে চান সে তারিখ উল্লেখ করুন। তারপর Save and show overview বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনি এর আগের ধাপগুলোতে যতগুলো তথ্য পূরণ করেছেন তা প্রিভিউ আকারে দেখতে পারবেন। এখানে কোনো ভুল থাকলে আপনি আবার এডিট করতে পারবেন। আর সঠিক থাকলে তাদের শর্তে রাজি আছেন বক্সে টিকচিহ্ন দিয়ে Confirm and move for payment বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন কতগুলো পেমেন্ট করার মাধ্যম। এখান থেকে আপনি যেটির মাধ্যমে পেমেন্ট করতে সুবিধাভোগ করবেন সেটিতে ক্লিক করুন। যেমন আমি এখানে বিকাশ করলাম। বিকাশে ক্লিক করার পর স্ক্রিনশটের ডানপাশের মত আসলো। এখানে সিকিউরিটি কোড দেখে দেখে নিচের ঘরে টাইপ করে Pay now বাটনে ক্লিক করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে বিকাশে কিভাবে পেমেন্ট করবেন সুন্দরভাবে স্ক্রিনশটের বামপাশের মত দেখিয়ে দেওয়া হয়েছে। এইভাবে প্রত্যেকটি পেমেন্ট মাধ্যমেরই দেখানো হবে। মনে রাখবেন বিকাশে টাকা পাঠাতে হলে পার্সোনাল অ্যাকাউন্ট ব্যবহার করবেন অ্যাজেন্ট অ্যাকাউন্ট দিয়ে করবেন না। তো বামপাশের তথ্যানুযায়ী টাকা পাঠানোর পর একটি ট্রানজেকশন আইডি পাবেন। ঐ আইডিটি স্ক্রিনশটের ডানপাশের মত লেনদেন আইডি বক্সে টাইপ করে Submit বাটনে ক্লিক করুন।
তারপর কিছুক্ষণ অপেক্ষা করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আপনাকে অভিনন্দন ম্যাসেজ দেখাবে যে, আপনার টাকা পেমেন্ট হয়েছে। আর হ্যাঁ, আপনি চাইলে পেমেন্ট করার প্রমাণ স্বরূপ একটি ইনভয়েস সেভ অথবা প্রিন্ট করতে পারবেন। সেভ করতে ইনভয়েস পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করুন। আর প্রিন্ট করতে চাইলে প্রিন্ট করুন বাটনে ক্লিক করুন।
প্রমাণ স্বরূপ ইনভয়েসটি ডাউনলোড বা প্রিন্ট করলে ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখাবে। এটি আপনার কাছে সংরক্ষণ করে রাখুন। সেন্টারে ভিসা জমা দিতে গেলে এর প্রমাণ চাইলে এটি দেখাতে পারবেন।

অবশেষে আজকের টিউটোরিয়ালের একদম শেষপ্রান্তে চলে এসেছি। আশা করি কোনো স্থানে বুঝতে আপনাদের কোনো সমস্যা হয়নি। তারপরও যদি কোনো সমস্যা হয়ে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সের মাধ্যমে জিজ্ঞেস করতে পারেন।

ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পদ্ধতি! (প্রথম পর্ব)
ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পদ্ধতি! (শেষ পর্ব)

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP