অনার্সে বিষয় পরিবর্তন করার বা মাইগ্রেশন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়) - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ অনার্সে বিষয় পরিবর্তন করার বা মাইগ্রেশন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়) | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বৃহস্পতিবার, ৪ অক্টোবর, ২০১৮

অনার্সে বিষয় পরিবর্তন করার বা মাইগ্রেশন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়)



জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজগুলোতে অনার্স কোর্সে আবেদন করার পর যে বিষয় পায়, তা কাঙ্ক্ষিত না হলে বিষয় পরিবর্তন করার পদ্ধতি নিয়েই আজকের এই পোস্ট বা টিউটোরিয়াল। ইতিমধ্যে অনেকেই আছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজগুলোতে অনার্স কোর্সে ভর্তি হওয়ার জন্য পছন্দ অনুযায়ী বিষয়গুলো চয়েজ করে আবেদন করেছেন। কিন্তু রেজাল্ট দেওয়ার এখন দেখলেন যে, আপনার কাঙ্ক্ষিত বিষয়টি আপনি পেলেন না। তো সেই ক্ষেত্রে আপনার একটা সুযোগ থাকে। সুযোগটা হলো মাইগ্রেশন করার অর্থাৎ বিষয় পরিবর্তন করার। তো এই বিষয় পরিবর্তন করার আবেদন প্রক্রিয়াদি আমরা দেখবো এই পোস্টের মাধ্যমে। এরজন্য আমাদেরকে নিচে থেকে কিছু স্ক্রিনশটসহ পুরো পোস্টটি ভালো করে ফলো করতে হবে।

বিষয় পরিবর্তন করার জন্য প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর সাইটের অ্যাডমিশন লিংকে যেতে হবে। তবে আপনাদের সুবিধার্থে আমি লিংকটি http://app1.nu.edu.bd এখানে শেয়ার করে দিলাম। তো লিংকটিতে ক্লিক করে সাইটটিতে প্রবেশ করুন।
উপরের লিংকটিতে ক্লিক করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মত একটি পেজ এসেছে। এখানে আপনাকে স্ক্রিনশটের মত "Applicant's Login" বাটনে ক্লিক করতে হবে।
"Applicant's Login" বাটনে ক্লিক করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মত লগইন পেজ এসেছে। এখানে স্ক্রিনশটের মত উপরের বক্সে আবেদন কপির রোল নাম্বার এবং নিচের বক্সে আবেদন কপিতে উল্লেখিত পিন নাম্বারটি দিয়ে "Login" বাটনে ক্লিক করুন।
লগইন করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মত পেজটি এসেছে। এইবার বিষয় পরিবর্তন করতে স্ক্রিনশটের মত "Admission Form" লেখাটিতে ক্লিক করুন।
ক্লিক করার পর এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত পেজটি এসেছে। এইবার এই পেজটিতে যা যা তথ্য চেয়েছে, তা সবগুলো পূরণ করুন। তারপর ভালো করে ফলো করুন এখানে ইংরেজিতে একটি লেখা আছে, "Do you want to your assignment subject based on your given preference list?" এবং লেখাটির পাশে Yes ও No অপশন রয়েছে। ডিফল্টভাবে No অপশনটি সিলেক্ট করা থাকে। তো আপনি যেহেতু বিষয় পরিবর্তন করতে চান, তাই Yes বাটন সিলেক্ট করে সাবমিট করুন। ব্যাস আপনার কাজ শেষ আবেদনটি হয়ে গেছে। এইবার আবেদনকৃত কপিটি প্রিন্ট দিয়ে আপনি যে বিষয় পেয়েছেন ঐ বিষয়ে ভর্তি হয়ে নিন। তারপর বিষয় পরিবর্তন বা মাইগ্রেশনের রেজাল্ট পাবেন দ্বিতীয় মেরিট লিস্ট রেজাল্টের সময়।

মনে রাখবেন, আপনার চয়েজকৃত প্রথম বিষয় যদি আপনি পেয়ে থাকেন। তাহলে কিন্তু তা পরিবর্তন করতে পারবেন না। আর যদি ধরেন, আপনি ৫ (পাঁচ) টি বিষয় চয়েজ করেছেন। এরমধ্যে আপনি ১ম, ২য় চয়েজের বিষয় না পেয়ে অন্যগুলো পেয়েছেন। তাহলেই আপনি বিষয় পরিবর্তনের বা মাইগ্রেশনের আবেদন করতে পারবেন। এই ব্যাপারে আরো বিশদভাবে বুঝতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নিয়মাবলীর PDF ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন। অথবা গুগলে সার্চ দিয়েও দেখে নিতে পারেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP