অনার্স কোর্সে আবেদন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়) - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ অনার্স কোর্সে আবেদন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়) | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বুধবার, ৩ অক্টোবর, ২০১৮

অনার্স কোর্সে আবেদন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়)



আমরা সকলে জানি যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলোতে অনার্স কোর্সে ভর্তি হওয়ার জন্য বর্তমানে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়। তাই আজকের পোস্টটির বিষয় এই আবেদন পদ্ধতি নিয়েই। অর্থাৎ অনলাইনের মাধ্যমে কিভাবে অনার্স কোর্সে স্টেপ বাই স্টেপ আবেদন করবেন সেই আলোচনা নিয়েই আজকের এই পোস্ট বা টিউটোরিয়াল। তো চলুন বেশি কথা না বলে আজকের পোস্টের বিষয়বস্তু কয়েকটি স্ক্রিনশটসহ নিচে থেকে দেখে নেওয়া যাক।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলোতে অনার্স কোর্সে আবেদন করতে আমাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। তবে আমি এখানে আপনাদেরকে সরাসরি আবেদনের লিংকটি দিয়ে দিচ্ছি। লিংক - http://app1.nu.edu.bd এটি হলো আবেদন করার লিংক।
উপরোল্লিখিত লিংকটিতে প্রবেশ করলে ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখন আপনাকে স্ক্রিনশটের মত "Honours" লেখাটিতে ক্লিক করার পর "Apply Now" লেখাটিতে ক্লিক করতে হবে।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত পেজটি এসেছে। এখানে আপনাকে (১) SSC/Dakhil এর রোল নং, রেজিস্ট্রেশন নং, বোর্ড ও পাসিং ইয়ার দিতে হবে। (২) HSC/Alim এর রোল নং, রেজিস্ট্রেশন নং, বোর্ড ও পাসিং ইয়ার দিতে হবে। সবগুলো তথ্য ইনপুট করার পর "Next" বাটনে ক্লিক করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে ভালো করে খেয়াল করুন আপনার দেওয়া তথ্যের কোনটি ভুল রয়েছে কিনা। অনেকসময় সাইটের সমস্যাজনিত কারণে "Sex" এর যে অপশনটা এখানে "Male" এবং "Female" ভুল হয়ে থাকে। যদি ভুল না থাকে তাহলে "Next" বাটনে ক্লিক করুন। আর যদি ভুল হয়ে থাকে তাহলে নিচের স্ক্রিনশটটি ফলো করুন।
যদি "Sex" অপশনটায় ভুল দেখতে পান, তাহলে উপরের স্ক্রিনশটের মত "Click to restore" বাটনে ক্লিক করে সঠিকটি পরিবর্তন করে নিন। তারপর "Next" বাটনে ক্লিক করুন।
এইবার আপনি কোন বিভাগের কোন জেলার ও কোন কলেজে আবেদন করতে চান, উপরের স্ক্রিনশটের মত সেই বিভাগ, সেই জেলা এবং সেই কলেজ সিলেক্ট করুন। তারপর আপনার এসএসসি এবং এইচএসসির রেজাল্টের উপর নির্ভর করে কতগুলো সাবজেক্টস বা বিষয় আসবে। এখানে আপনার পছন্দানুযায়ী ১ম, ২য়, ৩য় এইরকমভাবে সবগুলো সাবজেক্টস চয়েজ করে সাবজেক্টেসের উপরে ক্লিক করুন। আর হ্যাঁ, যেই সাবজেক্টসগুলো আপনার পছন্দ নয় সেগুলো ক্লিক করা থেকে বিরত থাকুন। তারপর "Next" বাটনে ক্লিক করুন।
এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত কোটা সিস্টেম এসেছে। আপনার যদি কোনো কোটা থাকে তাহলে উপরের স্ক্রিনশটের মত "Yes" সিলেক্ট করে কোটাতে টিকচিহ্ন দিন। আর যদি কোনো কোটা না থাকে তাহলে "No" সিলেক্ট করুন। তারপর "Next" বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার বা আবেদনকারীর ছবি আপলোড দিন। অবশ্যই ছবি Height 150px এবং Width 120 px এর হতে হবে। ছবির ফরমেট JPG এবং ৫০ কেবির নিচে হতে হবে। তারপর স্ক্রিনশটের মত আপনার বা আবেদনকারীর মোবাইল নং ও ইমেইল অ্যাড্রেস দিন। তারপর "Preview" বাটনে ক্লিক করে চ্যাক করে নিতে পারেন। যদি সবকিছু ঠিক থাকে তাহলে "Submit" বাটনে ক্লিক করে আবেদন ফরমটি ডাউনলোড করে নিন।
ডাউনলোড করার পর উপরের স্ক্রিনশটের মত একটি পাতা পাবেন। এইবার এটি প্রিন্ট দিয়ে নিন। ব্যাস, আপনার আবেদন হয়ে গেল। এইবার যে কলেজে আবেদন করেছেন, ঐ কলেজে গিয়ে আপনার আবেদন পত্রটি জমা দিয়ে দিন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP