আসুন আজকে আমরা আমাদের বাংলাদেশের কয়েকজন বিজ্ঞানীদের নাম জেনে নেই! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ আসুন আজকে আমরা আমাদের বাংলাদেশের কয়েকজন বিজ্ঞানীদের নাম জেনে নেই! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বৃহস্পতিবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৮

আসুন আজকে আমরা আমাদের বাংলাদেশের কয়েকজন বিজ্ঞানীদের নাম জেনে নেই!



আজকের এই পোস্টটির মাধ্যমে আমরা আমাদের বাংলাদেশের গৌরব, বাংলাদেশের অহংকার, বিশ্বের দরবারে বাংলাদেশের নাম উজ্জ্বলকারী কয়েকজন বিজ্ঞানীর নাম জানবো। আশ্চার্যের বিষয় হলো আমাদের এই বাংলাদেশী বিজ্ঞানীদের নাম বিশ্ব মিডিয়ায় প্রচার হয় না। আচ্ছা আজকের বিষয়টি জানার আগে প্রথমে আপনি আপনার নিজের বিবেককে প্রশ্ন করে দেখেন তো, আপনি বাংলাদেশের কয়জন বিজ্ঞানীর নাম জানেন অথবা চিনেন। হুম, আমি নিশ্চিত আপনি দুই একজন ছাড়া আর কারো নামই বলতে পারবেন না বা চিনবেন না। আসলে নাম জানবেনই বা কি করে চিনবেনই বা কি করে। কারণ হচ্ছে আমাদের পাঠ্যাবস্থা। সেখানে শুধু বাংলাদেশী একজন বিজ্ঞানী ছাড়া আর কোনো বিজ্ঞানীর নাম উল্লেখ নাই। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের বিজ্ঞানীদের নাম ঠিকই উল্লেখ আছে। শুধু আমাদের দেশের বিজ্ঞানী "স্যার জগদীশ চন্দ্র বসু"র কথা উল্লেখ আছে। তো আমরা একজন সম্পর্কে জানবো, না কি সকল বাংলাদেশী বিজ্ঞানীদের সম্পর্কে জানবো। অথচ বিশ্বের অন্যান্য বিজ্ঞানীদের নাম ঠিকই উল্লেখ রয়েছে। তো চলুন বেশি কথা না বলে বাংলাদেশী বিজ্ঞানীদের নাম নিচে থেকে জেনে নেই।

বাংলাদেশী কয়েকজন বিজ্ঞানীর নাম :
আবদুল মতিন চৌধুরী, আব্দুল করিম, আশুতোষ সেন, ফাইয়াজ হোসেন খান, এম আকবর আলী, এম আমিরুল ইসলাম, এম ইউসুফ আলী, এম ওসমান গণি, এস ওয়াজেদ আলী, মুহম্মদ আবদুর রশীদ, কাজী মোতাহার হোসেন, গঙ্গাধর সেনরায়, গিরিশচন্দ্র বসু, জগদীশচন্দ্র বসু, চক্রপাণি দত্ত, প্রাচ্যবিদ্যামহার্ণব নগেন্দ্রনাথ বসু, নলিনীকান্ত ভট্টশালী, নাফিস আহমেদ, নীলরতন সরকার, নুরুল আবসার খান, পঞ্চানন কর্মকার, প্রশান্ত চন্দ্র মহলানবীশ, প্রফুল্লচন্দ্র রায়, প্রমথনাথ বসু, প্রাণকুমার দে, ফজলুল হালিম চৌধুরি, বরাহমিহির, ভূপেন্দ্র চন্দ্র দেব, মহেন্দ্রলাল সরকার, মুসতাফিজুর রহমান, মুহম্মদ কুদরাত-এ-খুদা, মেঘনাদ সাহা, মেসবাহউদ্দিন আহমেদ, মোকাররম হোসেন খোন্দকার, মোহাম্মদ আবদুল জব্বার, মোহাম্মদ জহুরুল আলম, মোহাম্মদ সালার খান, রাজশেখর বসু, রাজা রাজেন্দ্রলাল মিত্র, রাধাগোবিন্দ চন্দ্র, রাধানাথ শিকদার, সত্যপ্রসাদ রায়চৌধুরী, সত্যেন্দ্রনাথ বসু, সাইফউদ-দীন চৌধুরী, এ. কিউ. এম. বজলুল করিম, ফজলে বারি মালিক, অজয় রায়, আজম আলী, আতাউল করিম, আবুল মকসুদ হারুন অর রশীদ, আব্দুল মতিন চৌধুরী, আব্দুস সাত্তার খান, আহমদ শামসুল ইসলাম, রফিকুল ইসলাম (বিজ্ঞানী), এম ইন্নাস আলী, এম এ ওয়াজেদ মিয়া, এম শমশের আলী, কাজী মোতাহার হোসেন, খন্দকার সিদ্দিক-ই-রাব্বানী, আবেদ চৌধুরী, জামিলুর রেজা চৌধুরী, জেবা ইসলাম সিরাজ, নঈম চৌধুরী, ফজলুল হালিম চৌধুরী, ফিরদৌসী কাদরী, ফ্লোরা জাইবুন মাজিদ, মাকসুদুল আলম, মির্জা মোফাজ্জল ইসলাম, মোহাম্মদ কায়কোবাদ, রথীন্দ্রনাথ বোস, রফিক উদ্দিন আহমেদ (বিজ্ঞানী), শাহ মোহাম্মদ ফারুক, শুভ রায়, হাসিনা খান, অনাদিশ পাল, ইন্দুমাধব মল্লিক, উপেন্দ্রনাথ ব্রহ্মচারী, গোপালচন্দ্র ভট্টাচার্য, দিদার ইসলাম, নূরন নবী, মাকসুদুল আলম, হেমেন্দ্রনাথ চট্টোপাধ্যায়, আহমদ শামসুল ইসলাম, রিতা আর. কলওয়েল, দ্বিজেন শর্মা।

কি? উপরোল্লিখিত এই বিজ্ঞানীদের নাম আর কখনো শুনেছেন? আমার মনে হয় আজকেই প্রথম। তো সমস্যা নাই, যেহেতু আজকে জেনেছেন। এখন এই পোস্ট থেকে একজন একজন করে বিজ্ঞানীর নাম গুগল অথবা উইকিপিডিয়া সার্চ দিয়ে তাদের সম্পর্কে বিস্তারিত জেনে নিন এবং নিজে অন্তত গর্ববোধ করতে পারবেন নিজের দেশের এই বিজ্ঞানীদের নিয়ে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP