Blogger সাইটে Google Customs Search Engine সেট করার পদ্ধতি! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ Blogger সাইটে Google Customs Search Engine সেট করার পদ্ধতি! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
সোমবার, ১৮ মার্চ, ২০১৯

Blogger সাইটে Google Customs Search Engine সেট করার পদ্ধতি!



আমাদের আজকের টিউটোরিয়ালটি হলো বিশ্বের সেরা সার্চ ইঞ্জিন গুগলের Google Customs Search Engine কিভাবে Blogger দিয়ে তৈরি করা ওয়েবসাইটগুলোতে বসানো বা সেট করা যায়, সে পদ্ধতি নিয়ে। আজকের টিউটোরিয়ালটি মূলত ব্লগার দিয়ে তৈরি করা ওয়েবসাইটের এডমিনদের জন্য। এই টিউটোরিয়ালের মাধ্যমে একজন ব্লগার এডমিন একদম সহজে নিজের ব্লগার সাইটে গুগল কস্টমস সার্চ ইঞ্জিন যুক্ত করতে পারবেন। তো চলুন নিচে থেকে জানা যাক যে এই গুগল কস্টমস সার্চ ইঞ্জিন কী? বা এটি সাইটে বসিয়ে/যুক্ত/সেট করেই বা লাভ কী? এবং এটি সাইটে কিভাবে যুক্ত করতে হবে।



Google Customs Search Engine কী এবং এর ফলাফল :
গুগল সার্চের এটি এমন একটা সেবা। যার মাধ্যমে এটি একটি সাইটে যুক্ত করা হলে। ঐ সাইটের ঐ সার্চ ইঞ্জিনের মাধ্যমে যেকোনোকিছু সার্চ দিলে তা শুধু ঐ ওয়েবসাইটের কন্টেন্টসগুলো অনুসন্ধানের ফলাফল হিসেবে দেখাবে। তো ঐ সার্চকৃত ফলাফলগুলোতে ক্লিক করে আপনার সাইটের ভিজিটর কন্টেন্ট দেখলেই এতে গুগলে আপনার সাইটটি ইন্ডেক্স হবে বেশি বেশি।



Blogger সাইটে Google Customs Search Engine যুক্ত করা :
ব্লগার দিয়ে তৈরি করা আপনার ওয়েবসাইটটিতে গুগল কস্টমস সার্চ যুক্ত করতে প্রথমে আপনাকে কিছু কোড সংগ্রহ করতে হবে। তাই কোড সংগ্রহ করতে আপনাকে এই লিংকে https://cse.google.com/cse/create/new প্রবেশ করতে হবে। লিংকে প্রবেশ করতে লিংকের উপর ক্লিক করুন। মনে রাখবেন এই লিংকে প্রবেশ করে কোড নিতে হলে আপনার গুগল বা জিমেইল অ্যাকাউন্ট আগে লগইন করা থাকতে হবে। আর লগইন করা না থাকলে লগইনের পেজে নিয়ে যাবে। সেখানে আপনার জিমেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তাহলেই রিডাইরেক্ট হয়ে অটোমেটিক উপরিউক্ত লিংকে প্রবেশ করবে।
লিংকটিতে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত একটি পেজ আসবে। এখানে Sites to Search এর বক্সে আপনি আপনার সাইটের লিংক টাইপ করুন। আর হ্যাঁ, আপনার সাইটের যদি একাধিক অ্যাড্রেস তাহলে সেগুলোও একের পর এক যুক্ত করতে পারবেন। তারপর আপনার সাইটের সার্চ কোন ভাষায় করবে তা সিলেক্ট করে দিন। সার্চ ইঞ্জিনের কি নাম দিবেন সেটি টাইপ করুন। তারপর Create বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে Get Code বাটনে ক্লিক করুন। এখানে ক্লিক করলেই আপনি ঐ কোডগুলো পাবেন। এছাড়াও এখানে আপনি আপনার সাইটে সার্চ ইঞ্জিনের ডিজাইন কেমন দেখাবে তাও দেখতে পারবেন। এরজন্য আপনাকে Public Url বাটনে ক্লিক করতে হবে। আবার এটিকে যেকোনো সময় মডিফাই করে কন্ট্রোল করতে পারবেন। এরজন্য আপনাকে Control Panel বাটনে ক্লিক করতে হবে।
Get Code বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত গুগল কস্টমসের কোডগুলো পাবেন। এইবার এই কোডগুলো কপি করে নিন। তারপর আপনার ব্লগার সাইটের ডাশবোর্ডে প্রবেশ করুন।
ব্লগার সাইটের ডাশবোর্ডে প্রবেশ করার পর গুগল কস্টমস সার্চ ইঞ্জিনটি আপনি আপনার সাইটের কোথায় বা কোন পাশে বসাতে/যুক্ত করতে চান, তা ভেবে উপরের স্ক্রিনশটের মত Add a Gadget লেখাটিতে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত HTML/JavaScript লেখাটিতে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত বক্সটিতে আপনার কপিকৃত কোডগুলো পেস্ট করুন এবং এর একটি টাইটেল বা শিরোনাম দিয়ে Save বাটনে ক্লিক করুন।
এইবার আপনার সাইটটিতে প্রবেশ করে দেখুন আপনি আপনার সাইটের যেখানে এই গুগল কস্টমস সার্চ ইঞ্জিনটি বসাতে/যুক্ত করতে চেয়েছেন, তা সেখানে দেখা যাচ্ছে।
এইবার এই সার্চ বক্সটিতে আপনি বা আপনার সাইটের ইউজার কিছু লিখে সার্চ দিলে তা শুধু আপনার সাইটের কন্টেন্টসগুলো নিয়ে আসবে ঠিক উপরের স্ক্রিনশটের মত।



অবশেষে আজকের টিউটোরিয়ালের একদম শেষপ্রান্তে চলে এসেছি। আশা করি ব্লগার সাইটের এডমিনরা বিষয়টি ভালো করে বুঝতে পেরেছেন। আর না বুঝলেও কোনো সমস্যা নাই, আমি আছি না, নিচের কমেন্টবক্স আছে না।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP