দেখে নিন, বাংলাদেশ সরকারের বিভিন্ন দপ্তরের আওতাভুক্ত আবেদনের অনলাইন সাইট! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ দেখে নিন, বাংলাদেশ সরকারের বিভিন্ন দপ্তরের আওতাভুক্ত আবেদনের অনলাইন সাইট! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯

দেখে নিন, বাংলাদেশ সরকারের বিভিন্ন দপ্তরের আওতাভুক্ত আবেদনের অনলাইন সাইট!



বাংলাদেশ সরকারের বিভিন্ন দপ্তরের আওতাভুক্ত অনলাইনে আবেদনের জন্য তৈরি করা হয়েছে একটি সাইট। সাইটটির নাম হচ্ছে - ই-ফরম। এই সাইটটির মাধ্যমে আপনি বাংলাদেশ সরকারের যত ধরনের গুরুত্বপূর্ণ আবেদন রয়েছে, সবগুলো আবেদন করতে পারবেন। যেমন ধরেন - বয়স্ক ভাতা, উপবৃত্তি ও প্রশিক্ষণের জন্য আবেদন এইসব ধরনের গুরুত্বপূর্ণ আবেদনগুলো করার জন্যই এই ওয়েবসাইটটি চালু করা হয়েছে। তো চলুন বেশি কথা না বলে এই ওয়েবসাইটটির অ্যাড্রেস এবং এর মাধ্যমে বাংলাদেশ সরকারের কোন কোন অধিদপ্তরের কী কী বিষয়ের উপর আবেদন করতে পারবেন তা নিচে থেকে কয়েকটি স্ক্রিনশটসহ বিস্তারিতভাবে জানা যাক।



বাংলাদেশ সরকারের বিভিন্ন অধিদপ্তরের আওতাভুক্ত বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ আবেদন এখন অনলাইন সিস্টেম করা হয়েছে। আবার তা একটি সাইটের মাধ্যমেই যা উপরে বলেছি আমি। তো ঐ অনলাইন ওয়েবসাইটটির অ্যাড্রেস হচ্ছে - http://online.forms.gov.bd সাইটটির নাম হচ্ছে - "ই-ফরম।" এই সাইটটিতেই ভিজিট করে আপনি বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ আবেদনগুলো করতে পারবেন।
সাইটটিতে ভিজিট করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন। স্ক্রিনশটের মত সাইটটিতে আপনি যতগুলো আবেদন রয়েছে, সেগুলো আলাদা আলাদা ক্যাটাগরি অনুযায়ী দেখতে পারবেন। যেমন: দপ্তর অনুসারে, ধরন অনুসারে, সকল ফরম, জনপ্রিয় ফরম, সাধারণ ফরম ও অন্যান্য ফরম।



সাইটটিতে আপনি বাংলাদেশ সরকারের যে যে দপ্তরের আওতাভুক্ত ফরম আবেদন করতে পারবেন। সেগুলো হলো - জেলা প্রশাসকের কার্যালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, মহিলা বিষয়ক অধিদপ্তর, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, সমাজ সেবা অধিদপ্তর, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন, যশোর শিক্ষাবোর্ড, তথ্য কমিশন, যুব উন্নয়ন অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, সরকারী আবাসন পরিদপ্তর, খাদ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, নির্বাচন কমিশনের কার্যালয়, বিস্ফোরক পরিদপ্তর, এটুআই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (ডিপিডিসি), বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, সুরক্ষা সেবা বিভাগ, এনজিও বিষয়ক ব্যুরো, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়, খাদ্য অধিদপ্তর, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ ওয়াক্‌ফ প্রশাসকের কার্যালয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), তথ্য অধিদফতর, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট।
সাইটটিতে আপনি "দপ্তর অনুসারে" ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন। আপনি যদি কোনো দপ্তরের কোনো বিষয়ের উপর আবেদন করতে চান। তাহলে স্ক্রিনশটের মত ঐ দপ্তরের নামের উপর ক্লিক করুন। ক্লিক করার পর স্ক্রিনশটের মত দেখবেন ঐ দপ্তরের আওতাভুক্ত সকল আবেদন ফরম এসে গেছে। এইবার এইখান থেকে আপনার ইচ্ছেমত অর্থাৎ আপনার দরকারি ফরমটিতে ক্লিক করে আবেদন করুন।
সাইটটিতে "ধরন অনুসারে" ঠিক উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন। এখানে বিষয়ের উপর ভাগ করে ফরমগুলো সাজানো হয়েছে।
আর আপনি যদি বলেন যে, না আমি সবগুলো ফরম একসাথে দেখতে চাই। তাহলে আপনাকে সাইটটির "সকল ফরম" ক্যাটাগরিতে ক্লিক করতে হবে। তাহলেই তা উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন।
সাইটটিতে সবচেয়ে বেশি কোন কোন ফরম আবেদন করা হয়েছে। তাও জানতে পারবেন ঠিক উপরের স্ক্রিনশটের মত সাইটটির "জনপ্রিয় ফরম" ক্যাটাগরির মাধ্যমে।
কিছু সাধারণ ফরম নিয়ে সাইটটিতে একটি ক্যাটাগরি রয়েছে। যা ঠিক উপরের স্ক্রিনশটের মত।
দপ্তর ছাড়াও সাইটটিতে উপরের স্ক্রিনশটের মত অন্যান্য বিভিন্ন বিষয়ের উপরও কয়েকটি ফরম রয়েছে।
এছাড়াও সাইটটিতে উপরোল্লিখিত ক্যাটাগরিগুলো ছাড়াও "আবেদনের অবস্থা" নামক আরেকটি ক্যাটাগরি রয়েছে। যা নিয়ে এর আগে বিস্তারিতভাবে আমাদের সাইটে একটি পোস্ট করা আছে। পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।



সাইটটিতে আপনি যেকোনো বিষয়ে আবেদন করতে চাইলে। সে বিষয়টি খুঁজে সে বিষয়ের ফরমের উপর ক্লিক করে আবেদন করুন। ফরমের উপর ক্লিক করলে ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে ফরমের তথ্য অনুযায়ী ফরম পূরণ করতে হবে।



বলতে বলতে সাইটটি সম্পর্কে অনেক কথাই বলে পেলেছি। আশা করি আপনাদের আর বুঝার বাকি রইলো না যে, সাইটটি আসলে কতটা কাজের বা দরকারি। তো আরকি, এখন থেকে আপনার প্রয়োজনমত উপরোল্লিখিত যেকোনো বিষয়ে আবেদন করতে উক্ত সাইটটিতে ভিজিট করে আবেদন করুন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP