শ্যাওমি মোবাইলের শ্যাওমি রিমোট সফটওয়্যার দিয়ে টিভি ও অন্যান্য ডিভাইস কানেক্ট বা সেট করার পদ্ধতি! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ শ্যাওমি মোবাইলের শ্যাওমি রিমোট সফটওয়্যার দিয়ে টিভি ও অন্যান্য ডিভাইস কানেক্ট বা সেট করার পদ্ধতি! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
শনিবার, ৯ মার্চ, ২০১৯

শ্যাওমি মোবাইলের শ্যাওমি রিমোট সফটওয়্যার দিয়ে টিভি ও অন্যান্য ডিভাইস কানেক্ট বা সেট করার পদ্ধতি!



শ্যাওমি মোবাইলের শ্যাওমি রিমোট দিয়ে টিভিসহ অন্যান্য ডিভাইস সেট বা কানেক্ট করার পদ্ধতি বিষয়ক আজকের এই টিউটোরিয়ালটি। বর্তমান সময়ে অ্যান্ড্রয়েডের মধ্যে জনপ্রিয় একটি মোবাইল ব্যাণ্ড শ্যাওমি। যাকে অনেকে জ্যাওমি এবং mi বলে ডাকে বা চিনে। মূলত এই ব্যাণ্ডের মোবাইলগুলো কম দামের মধ্যে ভালো ফিচারযুক্ত হওয়ার কারণে মোবাইল ইউজারদের কাছে বেশ জনপ্রিয়। তাইতো এখন কম-বেশি সকলের হাতে এই ব্যাণ্ডের মোবাইল ফোন। বেশি বকবক না করে মূল কথায় আসা যাক। তাদের বিভিন্ন ফিচারের মধ্যে একটি ফিচার হচ্ছে "রিমোট কন্ট্রোল।" অবশ্যক এই ফিচারটি তাদের মোবাইলের সব মডেলে নাই। তবে বর্তমানে দেখা যায় নতুন নতুন সবগুলো মডেলই এই "রিমোট কন্ট্রোল" ফিচারটি দেখা যায়। আর আমাদের আজকের টিউটোরিয়ালটি এই বিষয়টি নিয়ে।
যেইসব শ্যাওমি মোবাইলে এই রিমোট কন্ট্রোল ফিচারটি থাকবে। সেইসব মোবাইলে ডিফল্টভাবে তারা "Mi Remote" নামে একটি সফটওয়্যার দিয়ে দিবে, যা ঠিক উপরের স্ক্রিনশটের মত। আর এই ফিচারটি থাকার কারণে মোবাইলের উপরিভাগে দেখবেন, যেখানে হেডফোন বা চার্জারের পোর্ট থাকে সেখানে একটি সেন্সর রয়েছে। যার মাধ্যমেই মূলত এই রিমোটের কাজ হয়।
এই রিমোট অ্যাপটির মাধ্যমে উপরের স্ক্রিনশটের মত আপনি TV, AC, Fan, Smart Box, A/V Receiver, DVD Player, Projector ও Camera সহ আরো অনেককিছু কন্ট্রোল করতে পারবেন। তো উপরোল্লিখিত ডিভাইসগুলোর সাথে এই রিমোট অ্যাপটি একদম সহজে কিভাবে কানেক্ট বা সেট করবেন তাই আমরা এই পোস্টের মাধ্যমে দেখব। এরজন্য আমাদেরকে ভালো করে নিচের লেখাসহ স্ক্রিনশটগুলো ফলো করতে হবে। তো চলুন শুরু করা যাক।



উপরোল্লিখিত সবগুলো ডিভাইসের মধ্যে আমি শুধু আপনাদের দেখাবো যেকোনো টিভির সাথে কিভাবে এই রিমোট অ্যাপটি কানেক্ট করবেন। হোক তা কোনো ব্র্যাণ্ডের টিভি বা আনব্র্যাণ্ডের টিভি। এই একটি পদ্ধতি শিখলেই আপনি সবগুলো ডিভাইস এই রিমোট অ্যাপটির মাধ্যমে কানেক্ট করতে পারবেন।
প্রথমে অ্যাপটি অপেন করুন এবং উপরের স্ক্রিনশটের মত TV লেখা বা আইকনটিতে ক্লিক করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত বিভিন্ন ব্র্যাণ্ডের টিভির নামের লিস্ট এসেছে। এখন আপনার টিভিটি যদি ব্র্যাণ্ডের হয়ে থাকে। তাহলে টিভিটি যে ব্রাণ্ডের, ঐ নামটিতে ক্লিক করুন। আর ব্র্যাণ্ডের না হলেও কোনো সমস্যা নাই, এখানে লিস্টের প্রথমে যেই নামটি আছে ঐটি ক্লিক করুন।
যেমন ধরেন আমি Samsung ব্র্যাণ্ডের নামের উপর ক্লিক করলাম। ক্লিক করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত এসেছে। এইবার আপনাকে আপনার মোবাইলটি আপনার টিভি বরাবর ধরতে হবে। (১) স্ক্রিনশটের মত "Power" বাটনটিতে ক্লিক করে দেখতে হবে যে, রিমোটটি কাজ করে কিনা অর্থাৎ টিভিতে পাওয়ার এসেছে কিনা। যদি কাজ না করে তাহলে (২) স্ক্রিনশটের মত নেক্সট বাটনে ক্লিক করুন। তারপর দেখবেন আরেকটি পাওয়ার বাটন এসেছে। এইবার ঐ পাওয়ার বাটনটিতে ক্লিক করেও দেখুন যে কাজ করে কিনা। এইভাবে আপনি (৩) ২৭ বার চ্যাক করতে পারবেন (এটা শুধু স্যামসাং টিভির ক্ষেত্রে)। আর এরমধ্যে একটা না একটা আপনার টিভির সাথে কাজ করবেই। আর যদি কাজ না করে তাহলে চিন্তার কিছু নেই। ব্যাক বাটনে ক্লিক করে আবার অন্য একটি টিভির নামের উপর ক্লিক করুন। তারপর একই পদ্ধতিতে চেষ্টা করুন। একটা না একটা আপনার টিভির সাথে কানেক্ট হবেই।



আর আপনার টিভিটি যদি কোনো ব্র্যাণ্ডের না হয়ে থাকে, তাহলেও কোনো সমস্যা নাই। আপনাকে শুধু একটু কষ্ট করে অ্যাপটিতে যতগুলো টিভির নাম আছে সবগুলো একবার একবার করে উপরোল্লিখিত পদ্ধতিতে আপনার টিভির সাথে কানেক্ট করার চেষ্টা করুন। দেখবেন নিশ্চিত একটা না একটা কাজ করবেই বা কানেক্ট হবেই। আনব্র্যাণ্ড টিভির জন্য বিশেষ করে Samsung, LG, Sony, TCL, Philips ও Konka ব্র্যাণ্ডেরগুলা চ্যাক করে দেখতে পারেন। এগুলোর মধ্যেই বেশি আনব্র্যাণ্ড টিভিগুলা কানেক্ট হয়।
চ্যাক করতে গিয়ে যেটি কানেক্ট হয়, সেটি রিমোটের হোমপেজে অ্যাড (যুক্ত) করতে বা রিমোট হিসেবে ব্যবহার করতে উপরের স্ক্রিনশটের মত "Yes" বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার ইচ্ছেমত রিমোটটির একটা নাম দিন। এই রিমোটটি যদি আপনার ব্যবহারের সুবিধার জন্য মোবাইলের হোম পেইজে শর্টকাট হিসেবে রাখতে চান তাহলে স্ক্রিনশটের মত "Add Shortcut" বাটনে ক্লিক করুন। তারপর স্ক্রিনশটের মত "Paired" বাটনে ক্লিক করুন।
ব্যাস, হয়ে গেল। এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত রিমোট কন্ট্রোলটি এসে গেল। এইবার এটার মাধ্যমে আপনি আপনার টিভির চ্যানেল পাল্টানো, ভলিউম বাড়ানো বা কমানোসহ সবকিছু করতে থাকুন একদম রিমোটের মত।



অবশেষে আমরা আজকের পোস্টের একদম শেষপ্রান্তে চলে এসেছি। শেষ কথায় বলতে চাই, উপরোল্লিখিত পদ্ধতিতে আপনি টিভির মত যেকোনো ডিভাইস যেমন - ফ্যান, এসি, প্রজেক্টর ও ক্যামেরাসহ সবগুলো ডিভাইস একইভাবে চ্যাক করে কানেক্ট করতে পারবেন এবং ঐ ডিভাইসের রিমোট হিসেবে আপনার মোবাইলটি ইউস করতে পারবেন। তাহলে আরকি উপরোল্লিখিত পদ্ধতিটি ব্যবহার করে আপনার রিমোট কন্ট্রোলের মাধ্যমে ব্যবহৃত যেকোনো ডিভাইসের রিমোট হিসেবে আপনার মোবাইলকে এখনই তৈরি করে নিন। আপনার যদি আজকের পোস্টের এই বিষয়ে আর কোনো জিজ্ঞাসা থাকে। তাহলে তা এই পোস্টের কমেন্ট বক্সের মাধ্যমে করতে পারেন। আমি যত তাড়াতাড়ি সম্ভব আপনার উত্তরটি দেওয়ার চেষ্টা করব।

RankBoostup - Free Website Traffic Exchange

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP