মাস্টার্স কোর্সে অনলাইনে আবেদন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়) - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ মাস্টার্স কোর্সে অনলাইনে আবেদন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়) | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
শনিবার, ২০ অক্টোবর, ২০১৮

মাস্টার্স কোর্সে অনলাইনে আবেদন করার পদ্ধতি! (জাতীয় বিশ্ববিদ্যালয়)



অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে মাস্টার্স কোর্সে আবেদন করার টিউটোরিয়াল হলো এটি যা হয়তো পোস্টের টাইটেল দেখেই বুঝতে পেরেছেন। যারা অলরেডি ডিগ্রি পাস কোর্স, অনার্স ও ডিপ্লোমা শেষ করেছেন এখন মাস্টার্স করতে চান, তাদের জন্যই আমার এই পোস্ট বা টিউটোরিয়াল। যার মাধ্যমে আপনি নিজেই একদম সহজে মাস্টার্স কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। তো নিজে নিজে যদি আবেদন করতে চান, তাহলে নিচের কয়েকটি স্ক্রিনশটসহ পোস্টটি ভালো করে ফলো করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে মাস্টার্স কোর্সে ভর্তির আবেদন করার জন্য প্রথমে আমাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সাইটটির লিংক - http://nu.edu.bd/admission হচ্ছে এটি। লিংকটিতে ক্লিক করে সাইটটিতে ভিজিট করুন।
সাইটটিতে ভিজিট করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। যেহেতু আমরা মাস্টার্স কোর্সে আবেদন করব। তাই স্ক্রিনশটের মত Masters লেখাটিতে ক্লিক করে "Apply Now" বাটনে ক্লিক করতে হবে, তো ক্লিক করুন।
প্রথম ধাপে উপরের স্ক্রিনশটের মত আপনি এর আগে ডিগ্রি নাকি অনার্স নাকি ডিপ্লোমা কোর্স করেছেন তা সিলেক্ট করুন। তারপর Next বাটনে ক্লিক করুন।
দ্বিতীয় ধাপে উপরের স্ক্রিনশটের মত যে কোর্স করেছেন অর্থাৎ ডিগ্রি, অনার্স, ডিপ্লোমা সেটির রোল নং ও রেজিস্ট্রেশন নং এবং পাশের সাল দিয়ে Next বাটনে ক্লিক করুন।
তৃতীয় ধাপে উপরের স্ক্রিনশটের মত জন্ম তারিখ সিলেক্ট করে দিন এবং অন্যান্য তথ্যগুলো ঠিক আছে কিনা তা দেখে নিন। যদি ঠিক না থাকে তাহলে Click to Change বাটনে ক্লিক করে ঠিক করে নিন। তারপর Next বাটনে ক্লিক করুন।
চতুর্থ ধাপে উপরের স্ক্রিনশটের মত যে বিভাগের, যে জেলার, যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স কোর্সে ভর্তি হতে চান, সেগুলো সিলেক্ট করুন এবং যে বিষয় নিয়ে করতে চান, তা সিলেক্ট করুন। তারপর Next বাটনে ক্লিক করুন।
পঞ্চম ধাপে স্ক্রিনশটের মত আপনি যদি কোনো কোটার আওতাভুক্ত হোন তাহলে Yes লেখাটি সিলেক্ট করে কোটা সিলেক্ট করুন। আর যদি কোনো কোটা না থাকে তাহলে No লেখাটি সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন।
ষষ্ঠ ধাপে উপরের স্ক্রিনশটের মত আবেদনকারীর ছবি আপলোড দিন। অবশ্যই ছবিটি লম্বায় ১৫০ পিক্সেল আর পাশে ১২০ পিক্সেল হতে হবে এবং ছবিটির সাইজ ৫০ কেবির নিচে হতে হবে। স্ক্রিনশটের মত আবেদনকারীর মোবাইল নং ও ইমেইল অ্যাড্রেস দিয়ে Preview Application বাটনে ক্লিক করুন।
এইবার উপরের স্ক্রিনশটের মত দেখুন আবেদনের প্রিভিউ পেজটি এসেছে। এখানে আপনাকে পেজটি ভালো করে লক্ষ করতে হবে যে, আপনার দেওয়া তথ্যগুলোর বানান বা অন্য কোনো ভুল আছে কিনা। যদি না থাকে তাহলে স্ক্রিনশটের মত Submit Application বাটনে ক্লিক করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত একটি পেইজ আসছে। স্ক্রিনশটে সিলেক্টকৃত অংশটুকুর রোল নং এবং পিন নং আপনাকে সংরক্ষণ করে রাখতে হবে। তারপর স্ক্রিনশটের মত Download Admit Card লেখাটিতে ক্লিক করুন।
তারপর দেখবেন PDF আকারে একটি ফাইল ডাউনলোড হয়েছে। যা অপেন করলে উপরের স্ক্রিনশটের মত দেখা যাবে। এইবার আপনাকে এটি প্রিন্ট দিতে হবে। প্রিন্ট দেওয়ার পর আবেদন কপিটি আপনি যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স কোর্সে ভর্তির জন্য আবেদন করেছেন সেখানে গিয়ে জমা দিয়ে দিন। ব্যাস, আপনার কাজ শেষ। আপনার মাস্টার্স কোর্সে ভর্তির আবেদন সম্পূর্ণ হয়ে গেল।

এইভাবে উপরোল্লিখিত পদ্ধতিতে আপনি আপনার মাস্টার্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আশা করি আজকের টিউটোরিয়ালটির বিষয়বস্তু আপনারা সহজে বুঝতে পেরেছেন। আর যদি কোনোকিছু না বুঝে থাকেন, তাহলে এই পোস্টের কমেন্ট বক্সের মাধ্যমে জিজ্ঞেস করতে পারেন, উত্তর দেওয়ার চেষ্টা করব।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP