e-Tin এ রেজিস্ট্রেশন বা অ্যাকাউন্ট খোলার পদ্ধতি! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ e-Tin এ রেজিস্ট্রেশন বা অ্যাকাউন্ট খোলার পদ্ধতি! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮

e-Tin এ রেজিস্ট্রেশন বা অ্যাকাউন্ট খোলার পদ্ধতি!



বাংলাদেশ সরকারের রাজস্ব অধিদপ্তেরের আওতাভুক্ত আয়কর বা রাজস্ব প্রদান করতে e-Tin এ রেজিস্ট্রেশন বা অ্যাকাউন্ট খোলার পদ্ধতি। বাংলাদেশ সরকারের রাজস্ব বা আয়করের আবেদন এখন অনলাইনভিত্তিক। তাই করদাতাকে প্রথমে বাংলাদেশ সরকারের রাজস্ব অধিদপ্তরের আওতাভুক্ত সাইটে রেজিস্ট্রেশন বা অ্যাকাউন্ট খুলতে হবে। দ্বিতীয়ত রেজিস্ট্রেশন করার পর করদাতার বিভিন্ন তথ্য দিয়ে ঐ সাইট থেকে একটি আয়করের সার্টিফিকেট নিতে হবে। তো আমরা আজকের টিউটোরিয়ালের মাধ্যমে প্রথম বিষয়টি অর্থাৎ e-Tin এ কিভাবে রেজিস্ট্রেশন বা অ্যাকাউন্ট খোলা যায় সে বিষয়টি জানবো। তো আজকের টিউটোরিয়ালের বিষয়টি জানতে নিচের লেখাসহ স্ক্রিনশটগুলো ভালো করে ফলো করুন।

e-Tin এ রেজিস্ট্রেশন বা অ্যাকাউন্ট খুলতে প্রথমে আপনাকে এই www.Incometax.gov.bd সাইটে প্রবেশ করতে হবে। তাই আপনাকে সাইটটিতে প্রবেশ করতে লিংকটিতে ক্লিক করতে হবে।
সাইটটিতে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে Register বাটনে ক্লিক করতে হবে।
তারপর উপরের স্ক্রিনশটের মত রেজিস্ট্রেশন ফরম আসবে (উপরের অংশ)। এখানে আপনাকে আপনি যে ইউজার আইডি দিতে চান সেটি দিন, যে পাসওয়ার্ড দিতে চান সেটি দিন, আগের ঘরে যে পাসওয়ার্ড দিয়েছেন সেটি আবার পরের ঘরে পুনরায় দিন, যেকোন একটি সিকিউরিটি প্রশ্ন সিলেক্ট করে নিচের ঘরে তার উত্তর দিন।
তারপর উপরের স্ক্রিনশটের মত আপনার দেশ, মোবাইল নম্বর, ইমেইল অ্যাড্রেস দিন। তারপর ভেরিফিকেশন কোড দেখে দেখে নিচের বক্সে টাইপ করে Register বাটনে ক্লিক করুন।
উপরের রেজিস্ট্রশনের সময় যে নম্বর দিয়েছেন অর্থাৎ আপনার যে নম্বর, সে নম্বরে একটি ভেরিফিকেশন কোড যাবে ঠিক উপরের স্ক্রিনশটের মত।
Register বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে Mobile Activation Code এর ঘরে মোবাইলের এসএমএসে আসা কোডটি দেখে দেখে টাইপ করে Activate বাটনে ক্লিক করতে হবে। যদি কোডটি সঠিক হয় অর্থাৎ আপনার টাইপে কোনো ভুল না হয় তাহলে e-Tin সাইটে আপনার রেজিস্ট্রশন বা অ্যাকাউন্ট খোলা হয়ে গেল।

e-Tin সাইটে অ্যাকাউন্ট তো খোলা হলো। এইবার আয়করের বা e-Tin সার্টিফিকেট পেতে আপনাকে সাইটটিতে Login করে আপনার আরো কিছু মৌলিক তথ্য পূরণ করে তারপর সার্টিফিকেটটি নিতে হবে। এর জন্য আমরা আলাদা আরেকটি টিউটোরিয়াল তৈরি করেছি। কারণ একসাথে করতে গেলে টিউটোরিয়ালটি অনেক বড় হয়ে যাবে তাই আলাদাভাবে বা দুইভাগে টিউটোরিয়ালটি তৈরি করেছি। তো কিভাবে আপনার বেসিক তথ্য পূরণ করে e-Tin সার্টিফিকেটটি আপনার হাতে পাবেন তা জানতে এখানে ক্লিক করুন।

আশা করি উপরিউক্ত বিষয়গুলি বুঝতে আপনাদের কোনো সমস্যা হয়নি। তারপরও যদি কোনো সমস্যা হয় তাহলে নিচের কমেন্ট বক্সের মাধ্যমে জিজ্ঞেস করতে পারেন। আর হ্যাঁ, এই বিষয়ের উপর পরবর্তী বা আরেকটি টিউটোরিয়াল দেখতে উপরের দেওয়া লিংকে ক্লিক করুন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP