ইন্ডিয়ান ভিসার আবেদন করার পর কোন পর্যায়ে আছে চেক করে নিন! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ ইন্ডিয়ান ভিসার আবেদন করার পর কোন পর্যায়ে আছে চেক করে নিন! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
বুধবার, ৮ মে, ২০১৯

ইন্ডিয়ান ভিসার আবেদন করার পর কোন পর্যায়ে আছে চেক করে নিন!



আমাদের আজকের টিউটোরিয়াল হলো ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পর উক্ত আবেদনটির কার্যক্রম কোন অবস্থানে বা কোন পর্যায়ে আছে তা চেক করা নিয়ে। আমরা অনেকেই আছি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে অবসর সময় একটু ঘোরাঘুরি করতে যাই। আবার অনেকেই আছি চিকিৎসার জন্যও যেয়ে থাকি। আবার হিন্দু ধর্মালম্বীদের অনেকেই আছেন তাদের আত্মীয়স্বজনের বাড়িতে বেড়াতে যান। এর জন্য আমাদের আগে অনলাইনের মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে হয়। যা নিয়ে এর আগে আমরা আমাদের ব্লগ সাইটে একটি পোস্ট করেছিলাম। হয়তো আপনারা দেখে থাকবেন। তো অনলাইনে ভিসার জন্য আবেদন করার পর। আমাদের আবেদনটি কোন পর্যায়ে আছে তাই আমরা জানবো আজকের এই পোস্ট বা টিউটোরিয়ালের মাধ্যমে। তো চলুন বেশী কথা না বলে নিচে থেকে কয়েকটি স্ক্রিনশটসহ আজকের টিউটোরিয়ালটি বিস্তারিতভাবে দেখা যাক।



ভিসার কার্ক্রমটি কোন পর্যায়ে আছে তা দেখার জন্য সর্বপ্রথম আমাদেরকে একটি ওয়েবসাইটে যেতে হবে। যার সরাসরি লিংক - http://www.ivacbd.com/existing/application_track.php হচ্ছে এটি। এই লিংকটিতে ভিজিট করার পর ঠিক নিচের স্ক্রিনশটের মত আসবে।
এখন আপনাকে ইন্ডিয়ান ভিসা আবেদনের সেন্টারটিতে ক্লিক করতে হবে। অর্থাৎ আপনি কোন ভিসা সেন্টার থেকে ভিসার জন্য আবেদন করেছিলেন। এখানে বাংলাদেশ থেকে ইন্ডিয়ান ভিসা আবেদনের সেন্টারগুলোকে তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে আছে ঢাকা, বরিশাল, ময়মনসিংহ, খুলনা, যশোর, সিলেট ও সাতক্ষীরা। দ্বিতীয় ভাগে আছে চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী ও ব্রাহ্মণবাড়ীয়া। তৃতীয় ভাগে আছে রাজশাহী, রংপুর, ঠাকুরগাঁও ও বগুড়া। তো আপনি যে সেন্টার থেকে আবেদন করেছেন। উপরের স্ক্রিনশটের মত ঐ সেন্টারটিতে ক্লিক করুন।
এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত একটি পেজ এসেছে। এখানে দুটো বক্স দেখা যাচ্ছে। প্রথম বক্সে অর্থাৎ উপরের বক্সে বক্সের উপরে যে সিকিউরিটি কোড লেখা আছে তা দেখে দেখে সঠিকভাবে টাইপ করুন। তারপর নিচের বক্সে আপনার ইন্ডিয়ান ভিসা আবেদন করার পর যে সেন্টারে জমা দিয়েছেন। জমা দেওয়ার পর ঐ সেন্টার থেকে আপনাকে যে রিসিট দেওয়া হয়েছে। ঐ রিসিটে দেখুন Webfile নামে একটা ১২ সংখ্যার কোড আছে। তা দেখে দেখে নিচের বক্সে টাইপ করুন। সাবমিট বাটনে ক্লিক করুন।
রিসিটটি দেখতে ঠিক উপরের স্ক্রিনশটের মত হবে। আর দেখুন এখানে ১২ ডিজিটের একটি Webfile নামক কোড আছে। এই কোডটি আপনাকে টাইপ করতে হবে।
তো সাবমিট বাটনে ক্লিক করার পর বক্সে দেওয়া তথ্যগুলো যদি সঠিক থাকে তাহলে উপরের স্ক্রিনশটের মত একটি পেজ আসবে। যেখানে দেখা যাবে আপনার আপনার ভিসার আবেদনের পর্যায়টি কোন অবস্থানে আছে। অবশ্যক আপনার ভিসার আবেদনের কার্যক্রম সম্পন্ন হওয়ার পর আপনার মোবাইল নাম্বারে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে, আপনি কোনদিন আপনার ভিসাটির কপি গিয়ে নিয়ে আসতে হবে।



অবশেষে আজকের বিষয়ের উপর আমাদের পোস্টটি এখানেই শেষ হলো। আশা করি সকলে বুঝতে পেরেছেন। তারপরও যদি কোনো বিষয়ে জিজ্ঞাসা থাকে তাহলে নিচের কমেন্ট বক্স ব্যবহার করতে পারেন। বলে রাখা ভালো যে আমাদের এখানে কমেন্ট করতে হলে আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়েও করতে পারবেন। অথবা এমনিতেও করতে পারবেন। এইক্ষেত্রে আপনাকে সিকিউরিটি কোডের মাধ্যম অতিক্রম করতে হবে। ধন্যবাদ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP