কোডাররা সহজেই Hex কালার কোডগুলো মনে রাখুন! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ কোডাররা সহজেই Hex কালার কোডগুলো মনে রাখুন! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
সোমবার, ৬ মে, ২০১৯

কোডাররা সহজেই Hex কালার কোডগুলো মনে রাখুন!



কোডাররা কিভাবে সহজেই কালার কোডগুলো মনে রাখবেন এবং আজকের পোস্টের সহজ নিয়মটি জেনে যেকোনো কালার কোড ব্যবহার করবেন, তা নিয়েই আজকের এই পোস্ট বা টিউটোরিয়াল। আমরা সকলেই জানি যে, ওয়েব ডিজাইন, সফটওয়্যার তৈরি এইরকম কোড দিয়ে যেকোনো কাজ করতে হলে কালার হল একটি অত্যাবশ্যকিয় ব্যাপার। কারণ ওয়েব ডিজাইন বা সফটওয়্যার সৌন্দর্যটা এই কালারের মাধ্যমেই হয়ে থাকে। কোডাররা অবশ্যই এটা জানেন যে, কোডিংয়ে বিভিন্ন ধরনের প্রক্রিয়ায় কালার ব্যাবহার করা হয়। তবে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে #HexColorCode এর ব্যবহার। কিন্তু Hex কালার কোড যতগুলো রয়েছে সবগুলো মুখস্থ রাখা সম্ভব? না সম্ভব না। কেননা কত, কত কালার কোড। গাঢ় থেকে একটু কমাতে কমাতে কত কোড হয় তার কোন হিসাব নাই। যেহেতু কোডগুলো মনে রাখা সম্ভব না। সেহতু আমরা এই #HexColorCode সহজে মনে রাখার একটি পদ্ধতি শিখবো। তো চলুন নিচে থেকে এই বিষয়ে বিস্তারিত জানা যাক।

আসল কথা হলো এই Hex কালার কোড একটি বিশেষ নিয়মে তৈরি করা হয়েছে। যাতে কোডের ভিতর যেকোনো রং এর গাঢ় থেকে হালকা রং ব্যবহার করতে পারে। তাই রং এর কোড ব্যবহারের জন্য কিছু নিয়ম কানুন আপনাকে জানতে হবে। তাহলে আপনি কোড অথবা রং দেখেই বলে দিতে পারবেন এটা কি রং হবে অথবা এই রং এর কোড কি।

কালার কোড :
মূলত প্রধান কালার কোড ৮টি। এই ৮টি কালার কোড আপনাকে মুখস্থ করতে হবে। দেখুন নিচে ৮টি কালার কোড এবং রং এর নাম।

> ইংরেজিতে - Black, বাংলায় - কালো, কোড - 000000
> ইংরেজিতে - Blue, বাংলায় - নিল, কোড - 0000ff
> ইংরেজিতে - Green, বাংলায় - সবুজ, কোড - 00ff00
> ইংরেজিতে - Cyan, বাংলায় - আসমানি, কোড - 00ffff
> ইংরেজিতে - Red, বাংলায় - লাল, কোড - ff0000
> ইংরেজিতে - Magenta, বাংলায় - বেগুনি, কোড - ff00ff
> ইংরেজিতে -Yellow, বাংলায় - হলুদ, কোড - ffff00
> ইংরেজিতে -White, বাংলায় - সাদা, কোড - ffffff

উপরোল্লিখিত এই ৮টি কালার কোড আপনাকে ভালো করে মুখস্থ করতে হবে বা মনে রাখতে হবে। এই কালারগুলোর রং গাঢ় থেকে হালকা করার কোডগুলো কিভাবে মনে রাখবেন। সেই পদ্ধতিটা এইবার আমরা দেখবো।
উপরের ছবিটিতে দেখুন একাধারে উপর থেকে নিচ পর্যন্ত ৬টি রং রয়েছে। এই ৬টি রং হলো কালো রং থেকে উপর থেকে একাধারে নিচ পর্যন্ত লাল রং হয়েছে। আর ছবিটিতে দেখুন রংগুলোর উপর ঐ রংগুলোর কালার কোডও দেওয়া আছে। এটাই হলো সেই পদ্ধতি বা নিয়ম। যা একটা শব্দ পরিবর্তন হয়ে রং এর পরিবর্তন করে।

মনে রাখবেন Hex কালারের ভ্যালুগুলো সংখ্যায় হচ্ছে 0 থেকে 9 পর্যন্ত এবং বর্ণমালায় A থেকে F পর্যন্ত। উল্লেখ্য 9 এর পরে কিন্তু 10 নয়, এখানে হবে A মনে রাখবেন। যেমন - #000000 কালার কোডটি হলো গাঢ়ো কালো রং। আর #990000 কালার কোডটি হচ্ছে লাল রং। এখন কোডটিতে যদি #100000 দেন তাহলে কোড এর মান কমে হবে কালো এবং ডিপ কালার থেকে কালো রংটি কিছুটা হালকা হবে। আর কালার কোডটি যদি #AA0000 দেন তাহলে আগের থেকে আরো লাল হবে। কারণ উপরে বলেছি যে, 9 এর পরে A হবে।

মনে রাখবেন আগেই বলেছি কালার কোডে বর্ণমালায় F এর পরে আর কোনো বর্ণমালায় কাজ হবে না। যেমন উদাহরণ স্বরূপ FF এর পরে আর কোনো GG‌ হবে না। সবসময় এটাই মনে রাখবেন যে, 0 দিয়ে শুরু হবে 9 এর পরে A এবং সবার শেষে F হয় ও F এর পরে আর কিছু হয় না বা বসে না।

Hex কালার কোড এর ৩টি ধাপে ভ্যালু থাকে। যেমন - #”00″ “ff” “99”। এটা আপনি #0f9 ভাবে লিখলেও একই কাজ করবে। কিন্তু 6 ডিজিটে লেখাটাই ভালো। কারণ টিয়াল কালার #008080 এটা 3 ডিজিটে লিখতে অনেক অসুবিধায় পরতে হয়।

#00FF00 এই কোডটি ভালো করে দেখুন এটা হলো সবুজ রং এর কোড। এখন আপনি এই সবুজ রংটিকে আরো গাঢ় করতে চাইলে মাঝের FF এর স্থানে AA দেন। আবার হলুদ রং এর কোডটি FFFF00 এটি। আপনি যদি 00Ff00 এর সামনের 00 কেটে 99 বা DD দেন তাহলে সবুজ হলুদ হতে থাকবে। এখানে FF মানে একদম বেশি। আর DD হলে কিছুটা কমে গেলো। আর 99 মানে আরো কমে গেলো।

তো কোডাররা এখন থেকে এইভাবে উপরোল্লিখিত পদ্ধতিতে একদম সহজে কালার কোডের ব্যবহার করুন এবং নিজের কাজের গতিকে আরো দিগুণ গতিতে বাড়িয়ে নিন। শেষকথায় বলতে চাই আজকের টিউটোরিয়ালটির বিষয়বস্তু ভালো করে বুঝতে পুরো পোস্টটি ভালো করে লক্ষ্য করুন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP