Google Drive এর ১৫ জিবির উপরে যত খুশি তত জিবি বাড়িয়ে নেওয়ার ট্রিকস। - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ Google Drive এর ১৫ জিবির উপরে যত খুশি তত জিবি বাড়িয়ে নেওয়ার ট্রিকস। | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩

Google Drive এর ১৫ জিবির উপরে যত খুশি তত জিবি বাড়িয়ে নেওয়ার ট্রিকস।



বর্তমান যুগ ডিজিটাল যুগ। যার পরিপ্রেক্ষিতে সকল ধরণের কম্পিউটার ভিত্তিক ফাইল এখন ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ করা যায়। ফাইল সংরক্ষণের জন্য বিভিন্ন পদ্ধতি থাকলেও বর্তমানে বেশ জনপ্রিয়তা পেয়েছে আমাদের সকলেরই পরিচিত Google Drive বা গুগল ড্রাইভ এর অনলাইন স্টোরেজ। আমরা সকলেই এখন চেষ্টা করি নিজেদের গুরুত্বপূর্ণ ফাইলগুলি Google Drive বা গুগল ড্রাইভে রাখার জন্য। এতে করে আমাদের ফাইল যেমন সুরক্ষিত থাকে তেমনি যেকোনো জায়গা যেকোনো প্রয়োজনে যেকোনো ডিভাইসে ইন্টারনেট কানেকশনের মাধ্যমে আমরা আমাদের ফাইলগুলি ব্যবহার করতে পারি। আর আমরা সকলেই জানি গুগলের এই সেবাটি বলতে গেলে ফ্রিতেই ভোগ করা যায় তবে নির্দিষ্ট একটা পরিমাপের মধ্যে। গুগল তার অনলাইন স্টোরেজ সেবাটিতে ফ্রিতে গ্রাহকদের ১৫ জিবি পর্যন্ত ব্যবহার করার সুযোগ দিয়ে থাকে। আর এর বেশি স্টোরেজ এর প্রয়োজন পড়লে তা গুগল থেকে ক্রয় করার মাধ্যমে বাড়িয়ে নিতে হয়। কিন্তু আপনি যদি চান একটু ট্রিকস খাটিয়ে আপনার Google Drive বা গুগল ড্রাইভের স্টোরেজ যত খুশি তত জিবি বাড়িয়ে নিতে পারেন। তো সে ট্রিকসটিই মূলত আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো তো চলুন শুরু করা যাক।

Google Drive এর স্টোরেজ বাড়ানোর ট্রিকসঃ

Google Drive বা গুগল ড্রাইভ এর স্টোরেজ বাড়ানোর জন্য প্রথমত আপনার বেশ কয়টি জিমেইল অ্যাড্রেসের প্রয়োজন পড়বে। অর্থাৎ আগে থেকেই আপনার বেশ কয়েকটি গুগলের জিমেইল অ্যাড্রেস তৈরি করে নিতে হবে। তারপর আপনার মোবাইল বা কম্পিউটার যেকোনো ডিভাইস ব্যবহার করে Google Drive বা গুগল ড্রাইভে প্রবেশ করুন।


কম্পিউটারের ক্ষেত্রে যেকোনো ব্রাউজারে প্রবেশ করে এই https://drive.google.com/ লিংকে ক্লিক করুন। আর মোবাইলের ক্ষেত্রে Drive অ্যাপটি চালু করুন। তারপর যে মূল জিমেইল আইডির বিপরীতে Google Drive বা গুগল ড্রাইভ এর স্টোরেজ বৃদ্ধি করতে চান সেটিতে লগ-ইন করুন। এখন আমরা যে জিমেইল আইডিটি লগইন করলাম আমরা যদি সেটির স্টোরেজ এর পরিমাণ বা ধারণক্ষমতা চেক করি তাহলে দেখতে পারবো তা রয়েছে ১৫ জিবি।


এখন এর ধারণক্ষমতা বৃদ্ধি করার জন্য আমরা কর্নারে থাকা জিমেইল আইডির প্রোফাইলে ক্লিক করব। তারপর আমরা আমাদের বর্তমান জিমেইল আইডিটি দেখতে পারবো। এখন এখানে একটু নিচে তাকালেই দেখতে পারবো যে Add another account নামক লেখার একটি বাটন রয়েছে। এটিতে ক্লিক করব তারপর আমাদের অন্য আরেকটি জিমেইল আইডি এখনে লগইন করব।

নতুন আইডিতে লগইন করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে এইবার আমরা New বাটনটিতে ক্লিক করুন।

তারপর New Folder এ ক্লিক করে একটি নতুন ফোল্ডার তৈরি করে নিবো। এই ক্ষেত্রে আপনি আপনার ইচ্ছেমতো ফোল্ডারের একটি নাম দিতে পারেন।

ফোল্ডারটি তৈরি করার পর সেটির পাশের 3 ডট অপশনে ক্লিক করে Share অপশনে ক্লিক করুন।

শেয়ার অপশনে ক্লিক করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মতো আসছে। এখানে আপনি যে আপনার মূল জিমেইল আইডির স্টোরেজ বৃদ্ধি করতে চাচ্ছেন সেটির পুরো অ্যাড্রেসটি লিখে অ্যারো বা তীর চিহ্নের বাটনটিতে ক্লিক করুন। আর যদি আপনার এখানে Send বাটন আসে তাহলে সেটিতে ক্লিক করুন। ব্যাস হয়ে গেল আপনার কাঙ্খিত কাজ।


এখন আপনি আপনার আবার সে মূল জিমেইল আইডিতে চলে যান। অর্থাৎ যেটির আপনি Google Drive বা গুগল ড্রাইভের স্টোরেজ বাড়াতে চাচ্ছেন। সেটিতে যাওয়ার জন্য ঠিক উপরের দেখানো পদ্ধতি ব্যবহার করুন। অর্থাৎ ডান পাশের উপর থেকে প্রোফাইলে ক্লিক করে তারপর আপনার লগইন করা আইডির তালিকা দেখতে পারবেন। সেখান থেকে আপনার মেইন আইডিটিতে ক্লিক করুন। তারপর Shared নামক বাটনটিতে ক্লিক করুন আর দেখুন আমরা কিছুক্ষণ আগে যে জিমেইল আইডি থেকে ফোল্ডার তৈরি করে শেয়ার করেছিলাম সেটি এখানে দেখাচ্ছে। এর মানে হচ্ছে এখন আপনি সে জিমেইল আইডির গুগল ড্রাইভের স্টোরেজ এই জিমেইল আইডির অধীনে ব্যবহার করতে পারবেন। এতে করে সে জিমেইল আইডির ফ্রি ১৫ জিবি স্টোরেজ এখন আপনার এই জিমেইল আইডির অধীনে হয়ে গেল। যার ফলে এখন আপনার বর্তমান গুগল ড্রাইভ স্টোরেজ ১৫ জিবি না ধরে ৩০ জিবি ধরা যায়। কারণ এখানে আপনি একটি জিমেইল আইডিতে লগইন করে আরেকটির স্টোরেজ অ্যাক্সেস করতে পারতেছেন।


আর এটিই ছিলো মূলত আমাদের Google Drive বা গুগল ড্রাইভের স্টোরেজ বৃদ্ধি করার ট্রিকস। আর এই উপরের পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার গুগল ড্রাইভের যত জিবি ইচ্ছে তত জিবি পর্যন্ত স্টোরেজ বৃদ্ধি করে নিতে পারবেন। অর্থাৎ আমরা জানি প্রতিটি জিমেইল আইডির বিপরীতে ১৫ জিবি পর্যন্ত আমরা ফ্রি পেয়ে থাকি। তো সেক্ষেত্রে এইরকম আমরা যদি ৭টি জিমেইল আইডি উপরের পদ্ধতি অবলম্বন করে কাজ সম্পাদন করে থাকি। তাহলে আমাদের Google Drive বা গুগল ড্রাইভের স্টোরেজ প্রায় ১০৭ জিবি হয়ে যাবে। আর এইভাবে আমরা আমাদের গুগল ড্রাইভের স্টোরেজ বাড়িয়ে বা বৃদ্ধি করে নিতে পারি।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP