অনেক দিন বন্ধ থাকা মোবাইল সিম কাজ না করলে করণীয়। - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ অনেক দিন বন্ধ থাকা মোবাইল সিম কাজ না করলে করণীয়। | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩

অনেক দিন বন্ধ থাকা মোবাইল সিম কাজ না করলে করণীয়।



আমাদের অনেকেরই একাধিক মোবাইল সিম কার্ড থাকে। প্রয়োজনের স্বার্থে আমরা একাধিক সিম কার্ড ব্যবহার করে থাকি। একাধিক সিম কার্ড হওয়াতে সবগুলো সিম আমরা চাইলেও একসাথে সচল রাখতে পারি না৷ অর্থাৎ যাদের মোবাইল একটি মোবাইলে সর্ব্বোচ্চ দুটি সিম কার্ড ব্যবহার করা যায় এর অধিক করা যায় না। সেক্ষেত্রে আমাদের একাধিক সিম কার্ড থেকে যেকোনো দুটি সিম কার্ড স্বক্রিয় বা সচল রাখতে হয়, বাকীগুলো সচল রাখা যায় না। তো এইক্ষেত্রে লক্ষ্য করা যায় আমাদের কিছু কিছু সিম কার্ড ডিঅ্যাক্টিভ হয়ে যায়। তখন সেগুলিকে অ্যাক্টিভ করা ছাড়া আর ব্যবহার করা যায় না। তো এখন কথা হচ্ছে এগুলোকে কিভাবে অ্যাক্টিভ করা যায়, তাই আমরা আজকে জানবো এই টপিকের মাধ্যমে।

সিম কার্ড ডিঅ্যাক্টিভ কিনা তা কিভাবে বুঝবেন:

কোনো সিম কার্ড অনেকদিন বন্ধ থাকার পর যখন সেটি আপনার মোবাইলে প্রবেশ করাবেন তখন দেখবেন যে সেটিতে কোনো কল, মেসেজ এর ইনকামিং এবং আউটগোয়িং কিছুই হচ্ছে না। অর্থাৎ কোনো কল, মেসেজ আসতেছেও না, যাচ্ছেও না। তখন আপনাকে সিমটি ডিঅ্যাক্টিভ কিনা তা বোঝার জন্য মোবাইলের ডায়াল অপশনে যেতে হবে।

সিম অপারেটর অনুযায়ী ব্যালেন্স চেক করার মাধ্যমে আমরা জেনে নিবো যে আমাদের সিমটি ডিঅ্যাক্টিভ কিনা। তো এর জন্য আমাদের সিম অপারেটর অনুযায়ী ব্যালেন্স চেক করার ডায়াল কোড টাইপ করে বা লিখে ডায়াল করতে হবে। যেমন আমি এখানে গ্রামীণফোন সিমের দেখবো, তাই আমি এখানে *566# লিখে ডায়াল করলাম। আর দেখুন একটি মেসেজ দেখাচ্ছে যেখানে বলা হচ্ছে যে আপনার সিমটি ডিঅ্যাক্টিভ বা সচল নয়। তাহলেই আপনি সহজে বুঝতে পারবেন যে আপনার সিমটি ডিঅ্যাক্টিভ হয়ে রয়েছে। আর যদি MMI Code Error বা Network Not Available দেখায় তাহলে বুঝতে হবে আপনার একইবারের জন্য বন্ধ হয়ে গিয়েছে। অর্থাৎ এটির মালিকানা আপনি হারিয়েছেন। সিম কোম্পানি এটি বাতিল করে এর বিপরীতে আরেকটি সিম বিক্রির জন্য তৈরি করে ফেলেছে। তাই আপনি চাইলেও আর এটিকে অ্যাক্টিভ করতে পারবেন না এবং এর মালিকানাও আর দাবি করতে পারবেন না। কারণ নতুন আইন অনুযায়ী একটানা ১৪ মাস যদি কোনো সিম ব্যবহার করা না হয় তাহলে সিম কোম্পানি চাইলে সেটিকে বাতিল করে নতুন করে বিক্রির উদ্দেশ্যে সেটিকে প্রস্তুত করতে পারবে। তাই এই আইনের উপর ভিত্তি করে এখন সিম অপারেটর কোম্পানিগুলো টানা ১৪ মাস বন্ধ থাকা সিমগুলি চাইলে বন্ধ করে নতুন করে আবার এটি বাজারে চাড়তে পারবে। আর এরই কারণে আপনার সিমটির মালিকানাও আপনার অসতর্কতার কারণে হারাতে পারেন।

ডিঅ্যাক্টিভ সিম কার্ড অ্যাক্টিভ করা:

যদি আপনার সিমটি ডিঅ্যাক্টিভ হয়ে থাকে সেক্ষেত্রে এটিকে আবার আপনি চাইলে সচল বা অ্যাক্টিভ করতে পারবেন। এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো।

আপনি যেকোনো মূল্যের একটি স্ক্র্যাচ কার্ড ক্রয় করে সেটির গোপন কোড ডায়াল করে আবার সিমটিকে অ্যাক্টিভ বা সচল করতে পারবেন। মনে রাখবেন অবশ্যই ডিঅ্যাক্টিভ সিম কার্ড কে অ্যাক্টিভ করতে হলে স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে আপনার মোবাইল নম্বরটিতে রিচার্জ করতে হবে। সরাসরি ফ্ল্যাক্সিলোড করলে কাজ হবে না।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP