e-Tin সার্টিফিকেট পেতে আবেদন করার পদ্ধতি! - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ e-Tin সার্টিফিকেট পেতে আবেদন করার পদ্ধতি! | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮

e-Tin সার্টিফিকেট পেতে আবেদন করার পদ্ধতি!



আজকের এই টিউটোরিয়ালটি হলো e-Tin সার্টিফিকেট পাওয়ার আবেদন পদ্ধতি নিয়ে। আমরা সকলে জানি যে, e-Tin সার্টিফিকেট হলো বাংলাদেশ সরকারের আয়করের অনলাইনের মাধ্যমে করদাতার প্রাপ্ত একটি সার্টিফিকেট। করদাতাকে এই সার্টিফিকেট পেতে হলে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য বাংলাদেশ সরকারের আয়কর অধিদপ্তরের আওতাভুক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর ঐ সাইটটিতে প্রথমে করদাতাকে রেজিস্ট্রশন করতে হবে এবং পরবর্তীতে সাইটটিতে লগইন করে করদাতার বিস্তারিত তথ্য পূরণ করে তারপর e-Tin সার্টিফিকেটটি নিতে হবে।

সার্টিফিকেট পেতে হলে যেহেতু সাইটটিতে প্রথমে রেজিস্ট্রশন করতে হবে সেহেতু কিভাবে রেজিস্ট্রশন করবেন সেই বিষয়ে এর আগে আমি একটি টিউটোরিয়াল লিখেছি। তা দেখতে এখানে ক্লিক করুন। সাইটটিতে আগে রেজিস্ট্রশন করে নিতে হবে। তো যদি রেজিস্ট্রশন করা থাকে তাহলে পরবর্তী কাজ সম্পাদনের জন্য এই www.incometax.gov.bd সাইটে প্রবেশ করুন।
সাইটটিতে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে Login বাটনে ক্লিক করতে হবে।
তারপর উপরের স্ক্রিনশটের মত দেখবেন লগইন বক্স এসেছে। এখানে আপনাকে রেজিস্ট্রশনের সময় যে ইউজার আইডি দিয়েছেন এবং যে পাসওয়ার্ড দিয়েছেন তা দিয়ে Login বাটনে ক্লিক করতে হবে।
লগইন করার পর দেখবেন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে স্ক্রিনশটের মত Click here লেখাটিতে ক্লিক করতে হবে।
তারপর দেখবেন উপরের স্ক্রিনশটের মত Registration/Re-registration ফরম এসেছে। এখানে আপনাকে স্ক্রিনশটের মত সকল তথ্যগুলো পূরণ করতে হবে। খেয়াল রাখবেন আপনি যদি আগে থেকে আয়করে রেজিস্ট্রশন করে থাকেন তাহলে Re-registration সিলেক্ট করবেন। আর যদি না করে থাকেন তাহলে Registration সিলেক্ট করবেন। তারপর আয়ের প্রধান উৎসের জায়গায় আপনি কোন ধরনের ইনকাম করেন সেটি সিলেক্ট করে দিন। যেমন ধরেন সার্ভিস, কোম্পানি, সরকারি ইত্যাদি। যে জায়গায় চাকুরি করেন সে জায়গার নাম সিলেক্ট করুন। তারপর সবগুলো তথ্য পূরণ করার পর Go to Next বাটনে ক্লিক করুন।
তারপর দেখবেন উপরের স্ক্রিনশটের মত একটি ফরম এসেছে। এখানে করদাতার নাম, লিঙ্গ, জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্মতারিখ, পিতার নাম, মাতার নাম, স্বামী বা স্ত্রীর নাম (বিবাহিত হলে), মোবাইল নম্বর, ফ্যাক্স (যদি থাকে), ইমেইল অ্যাড্রেস (যদি থাকে) পূরণ করুন।
তারপর পেজ স্ক্রল করে নিচে গিয়ে উপরের স্ক্রিনশটের মত আপনার বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা ও যেখানে চাকুরি করেন সেখানের ঠিকানা পূরণ করুন। তারপর Go to Next বাটনে ক্লিক করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত Final Preview পেজ আসবে। এখানে আপনাকে ভালো করে সবগুলো তথ্য দেখতে হবে যে কোনো আপনার দেওয়া কোনো তথ্য ভুল রয়েছে কিনা। যদি সব ঠিকঠাক থাকে তাহলে স্ক্রিনশটের মত আপনার দেওয়া সবগুলো তথ্য সঠিক এই মর্মে টিকচিহ্ন দিয়ে Submit Application বাটনে ক্লিক করুন।
তারপর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখন View Certificate বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত দেখুন আপনি আপনার e-Tin সার্টিফিকেটটি পেয়ে গেছেন।
এখন সার্টিফিকেটটি প্রিন্ট করতে বা সেভ করতে অথবা ইমেইলে পাঠাতে উপরের স্ক্রিনশটের মত প্রিন্ট করতে Print Certificate বাটনে ক্লিক করুন। আর সেভ করতে Save Certificate বাটনে ক্লিক করুন। আর আপনার ইমেইলে সার্টিফিকেটটি নিতে Email Certificate বাটনে ক্লিক করুন।

ব্যাস হয়ে গেল। এখন থেকে উপরিউক্ত টিউটোরিয়ালের পদ্ধতি অনুসরণ করে আপনার e-Tin সার্টিফিকেটটি একদম সহজে নিয়ে নিন। আর হ্যাঁ, উপরোল্লিখিত বিষয়ের কোন স্থানে যদি বুঝতে সমস্যা হয়। তাহলে পোস্টের নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জিজ্ঞেস করতে পারেন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP