আপনার ইলেক্ট্রিক বিল দেখে নিন অনলাইনের মাধ্যমে! (BPDB এর ক্ষেত্রে) - TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১ আপনার ইলেক্ট্রিক বিল দেখে নিন অনলাইনের মাধ্যমে! (BPDB এর ক্ষেত্রে) | TutorialBD71-টিউটোরিয়ালবিডি৭১
Loading...
শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯

আপনার ইলেক্ট্রিক বিল দেখে নিন অনলাইনের মাধ্যমে! (BPDB এর ক্ষেত্রে)






অনলাইনের মাধ্যমে এখন থেকে আপনার ইলেক্ট্রিক বিল দেখতে পারবেন। সে বিষয় নিয়ে আজকের আমার এই টিউটোরিয়াল। তবে হ্যাঁ, এখন শুধু "বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড" এর আওতায় যাদের বিদ্যুতের লাইন রয়েছে তারাই শুধু তাদের বিদ্যুৎ বিল অনলাইনের মাধ্যমে দেখতে পারবেন। এছাড়াও এর মাধ্যমে আপনার বিলটি পেইড হয়েছে কিনা, তাও জানতে পারবেন। আর তা নিয়ে আমার আজকের এই টিউটোরিয়াল। তো চলুন বেশি কথা না বলে আজকের বিষয়টি বিস্তারিতভাবে জানা যাক।
উপরোল্লিখিত বিষয়টি আমাদের জানতে প্রথমে আমাদের একটি বিদ্যুৎ বিলের প্রয়োজন হবে। তাই আপনাকে আপনার একটা আগের বিদ্যুৎ বিলের কপি নিতে হবে। উপরের স্ক্রিনশটে দেখুন আমি একটি বিলের কপি নিয়েছি। যার মাধ্যমে আমরা অনলাইনে বিলের বিস্তারিত তথ্য দেখবো।

অনলাইনে বিদ্যুৎ বিল চ্যাক করার জন্য আপনাকে প্রথমে "বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড" এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সাইটটির লিংক - http://180.211.137.22:8991 হচ্ছে এটি।
সাইটটিতে প্রবেশ করলে ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনাকে "Bill Information" বাটনে ক্লিক করুন।
এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে Consumer No এবং Location Code দিতে হবে। এখন প্রশ্ন হলো এইগুলা পাবেন কোথায়? হুম, এইগুলা পাবেন আপনার বিদ্যুৎ বিলটিতে। যেমন আমি উপরোল্লিখিত বিলটির স্ক্রিনশট অনুযায়ী কুনজুমার নম্বর এবং লোকেশন কোড বসালাম। তারপর Submit বাটনে ক্লিক করুন।
এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত আপনার বিলটি যার নামে করা হয়েছে। তার নাম এবং কুনজুমার নম্বর স্ক্রিনে ভেসে উঠেছে।
দেখুন উপরের স্ক্রিনশটের মত কোন মাসের বিল, বিল নং, কত রিডিং, বিলের অ্যামাউন্ট, বিল ইস্যুর তারিখ, বিল পেইড হয়েছে কিনা ও বিল কত তারিখে পেইড হয়েছে সকল তথ্য দেখতে পারবেন।
আর হ্যাঁ, আপনি যদি আরো বিস্তারিতভাবে আপনার বিলের তথ্য দেখতে চান বা প্রত্যেক মাসের একদম বিলের কাগজের মত বিল দেখতে চান, তাহলে তাও দেখতে পারবেন। এরজন্য আপনাকে সাইটে সাইন আপ করতে হবে। তাই সাইন আপ করতে উপরের স্ক্রিনশটের মত সাইটটির উপরের ডানপাশের "Log in" বাটনে ক্লিক করুন।
তারপর উপরের স্ক্রিনশটের মত "Sign Up" বাটনে ক্লিক করুন।
এইবার দেখুন উপরের স্ক্রিনশটের মত সাইন আপ ফরম পূরণের সাইট এসেছে। এখানে আপনাকে Consumer No, Mobile No, Email Address ও Location Code দিয়ে তারপর Sign Up বাটনে ক্লিক করুন। তারপর দেখবেন সাইন আপের সময় যে মোবাইল নম্বরটি দিয়েছেন ঐ মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড যাবে। ঐ কোডটি সাইটে উল্লেখ করে ভেরিফিকেশন করলে একটি ইউজার আইডি ও পিন নম্বর পাবেন। পাওয়ার পর আবার "লগ ইন" পেইজে গিয়ে ইউজার আইডি এবং পিন দিয়ে লগ ইন করুন।
লগ ইন করার পর দেখুন উপরের স্ক্রিনশটের মত এসেছে। এখানে আপনাকে প্রত্যেক মাসের বিল আকারে পেতে স্ক্রিনশটের মত (১) Report বাটনে ক্লিক করুন। (২) তারপর Bill বাটনে ক্লিক করুন। (৩) তারপর Bill Month সিলেক্ট করুন। (৪) তারপর Generate Report বাটনে ক্লিক করুন। জেনারেট রিপোর্ট বাটনে ক্লিক করার পর দেখবেন একটি PDF ফাইল সেভ হওয়ার ম্যাসেজ আসবে। তো আপনাকে ঐ ফাইলটি সেভ বা ডাউনলোড করার জন্য সেভ বাটনে ক্লিক করতে হবে। তারপর দেখবেন ফাইলটি ডাউনলোড হয়ে গেছে।
ফাইলটি ডাউনলোড হওয়ার পর অপেন করুন। অপেন করলে দেখবেন উপরের স্ক্রিনশটের মত বিল আকারে এসে গেছে। আপনি চাইলে এটি বিল হিসেবেও ব্যবহার করতে পারবেন। যদি আপনার বিলের কাগজ হারিয়ে যায় বা না পেয়ে থাকেন।



অবশেষে আমরা বলতে বলতে আমাদের আজকের টিউটোরিয়ালটির একদম শেষপ্রান্তে চলে এসেছি। আশা করি আজকের বিষয়টি আমি আপনাদেরকে বোঝাতে সক্ষম হয়েছি। তারপরও আপনাদের যদি এই বিষয়ে কোনো কিছু জানার থাকে তাহলে তা কমেন্ট বক্সের মাধ্যমে জিজ্ঞেস করতে পারেন। অতি তাড়াতাড়ি উত্তর দেওয়ার চেষ্টা করব।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment.

 

Enter your email address:

Delivered by Mahbub Pathan


Home | About US | Ceo and Founder | Privacy Policy | Contact Us
TOP